Sat, January 28, 2023
রেজি নং- আবেদিত

অ্যামি প্যাসকাল: সফল ব্যবসা নির্বাহী

তাঁর বিচরণ চলচ্চিত্র জগতে। তবে অভিনয় নয়, যুক্ত আছেন প্রযোজনা ও পরিবেশনার সঙ্গে। ২০০৩ সাল থেকেই বহুজাতিক প্রতিষ্ঠান সনির সহযোগী প্রতিষ্ঠান সনি পিকচার্স এন্টারটেইনমেন্টের (এসপিএ) চেয়ারম্যান এবং সনি পিকচার্স টেলিভিশনের কো-চেয়ারম্যান হিসেবে কাজ করে যাচ্ছেন অ্যামি প্যাসকাল। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার লস অ্যাঞ্জেলেসে ১৯৫৮ সালে জন্ম নেন তিনি। দীর্ঘ সময় ধরে সিনেমা ও টেলিভিশন অনুষ্ঠানের প্রযোজনা, পরিবেশনার কাজটি করছেন। তাঁর বাবা অ্যান্থনি এইচ প্যাসকাল একজন অর্থনীতিবিদ এবং মা বারবার প্যাসকাল বইয়ের দোকানের স্বত্বাধিকারী। সান্তা মনিকার ক্রসরোড স্কুল থেকে পড়াশোনা শেষ করে আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, লস অ্যাঞ্জেলেস থেকে স্নাতক ডিগ্রি নেন। বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় থেকেই মায়ের সঙ্গে লাইব্রেরিতে কাজ করতেন তিনি।
পড়াশোনার পাট চুকিয়ে প্রযোজনা প্রতিষ্ঠান ক্যাসট্রেল ফিল্মসে যোগ দেন। ১৯৮৬ সাল থেকে পরবর্তী এক বছর যুক্তরাষ্ট্রের অন্যতম বড় সিনেমা স্টুডিও টুয়েন্টিয়েথ সেঞ্চুরি ফক্সে ভাইস প্রেসিডেন্ট হিসেবেও দায়িত্ব পালন করেন। এসপিএর দায়িত্ব নেওয়ার পর প্রতিষ্ঠানটি সফলভাবে এগিয়ে যায়।
২০১৩ সালে অ্যামি অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সে বোর্ড অব গভর্নসে নির্বাচিত হন।
২০০১ সালে সিনেমায় বিশেষ অবদানের জন্য পেয়েছেন ক্রিস্টাল পুরস্কার। এ ছাড়া দ্য হলিউড রিপোর্টার-এর বার্ষিক সেরা বিনোদনবিষয়ক প্রভাবশালী নারীদের তালিকায় এবং বিশ্বখ্যাত ম্যাগাজিন ফোর্বস-এর প্রভাবশালী ১০০ নারীর তালিকায়ও যুক্ত হয়েছেন তিনি। ব্যক্তিগত জীবনে ১৯৯৭ সালে নিউইয়র্ক টাইমস-এর ফিল্ম বিজনেস প্রতিবেদক বার্নার্ড উইর্নাবের সঙ্গে বিয়ে হয় তাঁর। এ দম্পতির এক সন্তান রয়েছে।
গ্রন্থনা: নুরুন্নবী চৌধুরী
সূত্র: ফোর্বস, সনি পিকচার্স, উইকিপিডিয়া

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

এই সম্পর্কীত আরো সংবাদ পড়ুন

মসজিদুল হারাম ও মসজিদে নববীতে প্রশাসনিক উচ্চপদে নারীদের নিয়োগের সিদ্ধান্ত

সৌদি আরবের পবিত্র নগরী মক্কার মসজিদুল হারাম ও মদীনার মসজিদে নববীতে প্রশাসনিক উচ্চপদে নারীদের নিয়োগের

বিস্তারিত »