Thu, February 2, 2023
রেজি নং- আবেদিত

চট্টগ্রামে সেতু ভেঙে তেলবাহী ট্রেনের ওয়াগন খালে

চট্টগ্রামের বোয়ালখালী বেঙ্গুরা এলাকায় রেলওয়ের একটি সেতু ভেঙে ইঞ্জিনসহ তেলবাহী ট্রেনের তিনটি ওয়াগন খালে পড়ে গেছে। আজ শুক্রবার দুপুর দেড়টার দিকে চট্টগ্রাম-দোহাজারী রেললাইনের বোয়ালখালী বেঙ্গুরা ও পটিয়ার দলঘাট এলাকার ২৪ নম্বর সেতুতে এ দুর্ঘটনা ঘটে।

ঘটনার পর দুটি তদন্ত কমিটি গঠন ও দায়িত্বে অবহেলার অভিযোগে দুই প্রকৌশলীকে সাময়িক বরখাস্ত করেছে রেলওয়ে কর্তৃপক্ষ। এ সময় দুর্ঘটনায় আহত হয়েছেন ট্রেনের লোকোমাস্টার মো. জাফর ও শহিদ।

এদিকে দুর্ঘটনার পর ওয়াগন থেকে বিপুল পরিমাণ ফার্নেস অয়েল খালে ছড়িয়ে পড়ায় পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা করছে বিভিন্ন পরিবেশবাদী সংগঠন।

ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, দুর্ঘটনার শিকার তিনটি ওয়াগন থেকে অনবরত তেল খালে ছড়িয়ে পড়ছে। খালের আশপাশের ঘাসে ও ছোট গাছপালায় তা লেগে যাচ্ছে।

দোহাজারীর ১০০ মেগাওয়াট পিকিং পাওয়ার প্ল্যান্টের জ্বালানি তেলভর্তি আটটি ওয়াগন নিয়ে ট্রেনটি যাচ্ছিল। প্রতি ওয়াগনে ২৬ হাজার ৯৬২ লিটার ফার্নেস অয়েল রয়েছে বলে জানায় রেলওয়ে কর্তৃপক্ষ।

রেলওয়ে পূর্বাঞ্চলের ব্যবস্থাপক মফিজুর রহমান বলেন, দুর্ঘটনার পর চট্টগ্রাম রেলওয়ের প্রধান যান্ত্রিক প্রকৌশলী হারুন অর রশিদকে প্রধান করে তিন সদস্যের এবং বিভাগীয় প্রকৌশলী আবিদুর রহমানকে প্রধান করে তিন সদস্যের পৃথক দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

এ ছাড়া দায়িত্বে অবহেলার কারণে রেলওয়ের অতিরিক্ত নির্বাহী প্রকৌশলী আবদুল হালিম ও জ্যেষ্ঠ উপসহকারী প্রকৌশলী আকতার ফেরদৌসকে বরখাস্ত করা হয়েছে বলে জানান রেলওয়ে পূর্বাঞ্চলের ব্যবস্থাপক।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

এই সম্পর্কীত আরো সংবাদ পড়ুন

পাতালরেলের নির্মাণ কাজের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

পাতালরেলের নির্মাণ কাজের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) বেলা ১১টায় প্রধানমন্ত্রী শেখ

বিস্তারিত »