Sat, January 28, 2023
রেজি নং- আবেদিত

ডাইনোসরের অবলুপ্তি নিয়ে নয়া চাঞ্চল্যকর তথ্য পেশ ভূবিজ্ঞানীদের

পৃথিবী থেকে ডাইনোসরদের অবলুপ্তি নিয়ে নয়া চাঞ্চল্যকর তথ্য সামনে এল।
ডাইনোসরেরা কীভাবে পৃথিবী থেকে বিলুপ্ত হল তা নিয়ে দীর্ঘদিন ধরেই নানা তরজা চলেছে বৈজ্ঞানিক মহলে। কোনও মহল বলেছেন পৃথিবীতে গ্রহাণু এসে পড়ায় বিস্ফোরণে ডাইনোসরেরা বিলুপ্ত হয়েছে। আবার কেউ কেউ বলেন, প্রকৃতির ক্রম বিবর্তনের ফলেই স্বাভাবিক নিয়মে এই বিশালদেহী প্রাণীরা অবলুপ্ত হয়েছে।
ডাইনোসরের অবলুপ্তি নিয়ে নয়া চাঞ্চল্যকর তথ্য পেশ ভূবিজ্ঞানীদের তবে সম্প্রতি মার্ক রিচার্ডসের নেতৃত্বে ইউসি বার্কলের ভূবিজ্ঞানীদের একটি দল জানিয়েছে, সাড়ে ৬ কোটি বছরেরও কিছু আগে যখন বিশালাকৃতি গ্রহাণু পৃথিবীতে আঘাত হেনেছিল তখন সারা পৃথিবীতে প্রবল ভূমিকম্প হয়।
এর ফলে বিশ্বের নানা প্রান্তের আগ্নেয়গিরিগুলি থেকে অনর্গল লাভা নিঃসৃত হতে শুরু করে। এর ফলে পৃথিবীর প্রায় বেশিরভাগ এলাকাই ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হয়। ভূবিজ্ঞানী রিচার্ড জানিয়েছেন, প্রবল কম্পনের ফলে সৃষ্ট ওই লাভা নিঃসরণ ছিল পৃথিবীর ইতিহাসে অন্যতম বড় লাভা নিঃসরণের ঘটনা।
এর ফলে মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া প্রায় ১ মাইল গভীর লাভার আস্তরণে ঢেকে গিয়েছিল বলেও দাবি করেছেন রিচার্ড। গ্রহাণুর পৃথিবীতে আঘাত ও লাভা নিঃসরণের ঘটনা, দুটি মিলেই পৃথিবীর আকাশ কালো ধোঁয়ায় ঢেকে গিয়েছিল যার মধ্যে অনেক বেশি পরিমাণে টক্সিক গ্য়াস ছিল।
আর এই ঘটনাই সবচেয়ে বেশি প্রভাব ফেলেছিল বিশালদেহী ডাইনোসরদের উপরে। ফলে পৃথিবী থেকে বিদায় নিতে হয়েছিল তাদের। রিচার্ড ও তার সহকর্মীরা তাদের রিপোর্টটি গতকাল ‘জিওলজিক্যাল স্যোসাইটি অব আমেরিকান বুলেটিন’-এ প্রকাশ করেছেন।
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

এই সম্পর্কীত আরো সংবাদ পড়ুন

টানা দ্বিতীয়বারে ওয়ানডে বর্ষসেরা ক্রিকেটার বাবর

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ২০২২ সালের বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার নির্বাচিত হয়েছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম।

বিস্তারিত »