Sat, January 28, 2023
রেজি নং- আবেদিত

জাতীয় পরিচয়পত্র : অনলাইনেই তথ্য সংশোধন

earthজাতীয় পরিচয়পত্রের তথ্য সংশোধন এখন অনলাইনেই করা যাবে। আগামী সপ্তাহের শুরুর দিকে নির্বাচন কমিশন আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রমের উদ্বোধন করবে।

সূত্র জানায়, ভোটারদের তথ্য সংশোধনের জন্য এখন থেকে অনলাইনে আবেদন করা যাবে। পরে কর্তৃপক্ষ তা সংশোধন করবেন। এ লক্ষ্যে প্রস্তুতকৃত সফটওয়্যারের অনুমোদন দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ সম্প্রতি কমিশন সভায় প্রস্তাবটি উত্থাপন করলে কমিশন এর অনুমোদন দেয়।

নির্বাচন কমিশনার মোহাম্মদ শাহনেওয়াজ বলেন, অনলাইনে ভোটারদের তথ্য সংশোধনের জন্য তৈরি করা সফটওয়্যারের অনুমোদনের জন্য উত্থাপন করা হয়েছিল। কমিশন সেটি অনুমোদন দিয়েছে। আগামী সপ্তাহের শুরুতে সাংবাদিকদের উপস্থিতে এটা আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে।

প্রকল্প পরিচালক বলেন, যেসব এলাকায় অনলাইন সুবিধা নেই তারা লিখিত আবেদন করতে পারবেন। এ জন্য কাউকে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকতে হবে না। তাদের আবেদনের সময় দিনক্ষণ জানিয়ে দেয়া হবে। পরে তারা এসে সংশোধন করতে পারবেন।

জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দিন বলেন, এই প্রকল্পের উদ্দেশ্য হলো সকল নাগরিকের জন্য নিরাপদ ও নির্ভরযোগ্য জাতীয় পরিচয়পত্র ব্যবস্থা চালু করা, অধিকতর দক্ষ ও স্বচ্ছ সেবা প্রদানে কাজ করা। তিনি আরো বলেন, অধিকতর নিরাপত্তার বিষয়টি বিবেচনায় রেখে অন্তর্জাতিক মানদণ্ড নিশ্চিত করার জন্য আটটি ইন্টারন্যাশনাল সার্টিফিকেশন ও স্ট্যান্ডার্ড নিশ্চিত করা হয়েছে।

তিনি আরও বলেন, ২৬ মার্চ থেকে আমরা নাগরিকদের হাতে স্মার্ট কার্ড তুলে দেয়ার কাজটি শুরু করবো। কার্ড দেয়ার আগে সবাই অনলাইন ও অফলাইনে ভোটার তথ্য সংশোধনের জন্য আবেদনের সুযোগ পাবেন। ইতোমধ্যে সফটওয়্যার তৈরি করা হয়েছে। এর মাধ্যমে ভোটাররা ছবিসহ ফরম পূরণের সময় যেসব তথ্য প্রদান করেছেন সেগুলোও দেখতে পারবেন এবং সংশোধনের জন্য আবেদন করতে পারবেন।

নির্বাচন কমিশন সচিব মো. সিরাজুল ইসলাম বলেন, প্রস্তাবিত জাতীয় পরিচয়পত্রের তিন স্তরে মোট ২৫টি নিরাপত্তা বৈশিষ্ট সন্নিবেশিত আছে। আমরা এখন যে পরিচয়পত্র দিয়েছি সেটি জাল করার প্রবণতা দেখা গেছে। কিন্তু স্মার্ট কার্ডের ক্ষেত্রে সেটি সম্ভব হবে না। স্মার্ট কার্ডের মধ্যে যে মাইক্রোচিপ দেয়া আছে তার মধ্যে একজন নাগরিকের সব তথ্য থাকবে।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

এই সম্পর্কীত আরো সংবাদ পড়ুন

মসজিদুল হারাম ও মসজিদে নববীতে প্রশাসনিক উচ্চপদে নারীদের নিয়োগের সিদ্ধান্ত

সৌদি আরবের পবিত্র নগরী মক্কার মসজিদুল হারাম ও মদীনার মসজিদে নববীতে প্রশাসনিক উচ্চপদে নারীদের নিয়োগের

বিস্তারিত »