Tue, January 31, 2023
রেজি নং- আবেদিত

উচ্চগতিসম্পন্ন রাউটার আনল হুয়াওয়ে

স্মার্ট ইকোসিস্টেমের অংশ হিসেবে বাসা ও প্রতিষ্ঠানে ব্যবহার উপযোগী উচ্চগতিসম্পন্ন দুটি ওয়্যারলেস রাউটার নিয়ে এসেছে হুয়াওয়ে। এতে থাকছে ১২০০ এমবিপিএস পর্যন্ত গতিসুবিধা।

রাউটার দুটির বিশেষত্ব হলো এলডিপিসি প্রযুক্তি। এ প্রযুক্তির ফলে নেটওয়ার্ক রেঞ্জের মধ্যে এক বা একাধিক পুরু দেয়াল থাকলেও ইন্টারনেটের গতি ব্যাহত হবে না।

সম্প্রতি দেশের বাজারে নিয়ে আসা রাউটার দুটি হুয়াওয়ে অনুমোদিত সকল ব্র্যান্ডশপে পাওয়া যাচ্ছে। হুয়াওয়ে রাউটার ডব্লিউএস ৩১৮ এন (দুই অ্যান্টেনা) ও ডব্লিউএস ৫২০০ (চার অ্যান্টেনা) নামের এ রাউটার দুটিতে থাকছে প্যারেন্টাল কন্ট্রোল, ডিভাইস ম্যানেজমেন্ট, ওয়াইফাই টাইমারসহ দরকারি সব ফিচার। রাউটার দুটিতে সবসময় একই রকম গতি পাওয়া যাবে, ফলে গতি হ্রাসের সমস্যা থাকবে না।

চার অ্যান্টেনার রাউটারটিতে ১ গিগাহার্জের ২৮ ন্যানোমিটারের একটি চিপসেট ব্যবহার করা হয়েছে। চিপসেটটি ২৮ ন্যানোমিটারের হওয়ায় উচ্চগতির পারফরমেন্স পাওয়া যাবে। দ্বিতীয় প্রজন্মের ডুয়াল ব্যান্ডের ওয়্যারলেস এ রাউটারটিতে স্পিড পাওয়া যাবে ১২০০ এমবিপিএস পর্যন্ত। এলডিপিসি প্রযুক্তির এ রাউটারে একসাথে ৫ গিগাহার্জ ও ২.৪ গিগাহার্জের সিগন্যাল পাওয়া যাবে। হুয়াওয়ের ৫ ডিবিআই এর দুই অ্যান্টেনার রাউটারটিতে সিগন্যাল পাবে ৩০০ এমবিপিএস। এর ফ্রিকোয়েন্সি ২.৪ গিগাহার্জ। এলডিপিসি প্রযুক্তি ব্যবহার করায় দু’টি দেয়াল ভেদ করলেও রাউটারটিতে গতি পাওয়া যাবে ৬৪.৫ এমবিপিএস। আর অন্য প্রযুক্তির তুলনায় এলডিপিসি ইন্টারনেটের গতিও বৃদ্ধিও করবে ৫০ শতাংশ।

মোবাইল অ্যাপ দিয়ে রাউটার দুটি নিয়ন্ত্রণের পাশাপাশি এতে রয়েছে স্মার্ট হোম লিংক টেকনোলজি, মাসভিত্তিক অ্যাকটিভিটি রিপোর্ট পাওয়ার সুবিধা। বাংলাদেশের বাজারে চার অ্যান্টেনার রাউটারটির দাম রাখা হয়েছে ৩৮৯৯ টাকা এবং দুই অ্যান্টেনার রাউটারটির দাম রাখা হয়েছে ১৯৫০ টাকা।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

এই সম্পর্কীত আরো সংবাদ পড়ুন

সংবিধানের পঞ্চদশ সংশোধনী দেশের গণতন্ত্রকে শক্তিশালী করেছে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সংবিধানের পঞ্চদশ সংশোধনী দেশের গণতন্ত্রকে শক্তিশালী করেছে এবং অবৈধভাবে রাষ্ট্রক্ষমতা দখলের

বিস্তারিত »

চতুর্থবারের মত অস্ট্রেলিয়ার বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন স্টিভেন স্মিথ। রিকি পন্টিং ও মাইকেল ক্লার্কের পর

বিস্তারিত »

রাবির কেন্দ্রীয় গবেষণাগারের ৩২টি যন্ত্রপাতির ২৪টিই অকেজো

কোটি টাকা মূল্যের গবেষণার কাজে ব্যবহৃত প্রযুক্তি দিয়ে সাজানো রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গবেষণাগার। তবে সাজানো-গোছানো

বিস্তারিত »

অপরাধমূলক কর্মকাণ্ডে জড়াচ্ছে রোহিঙ্গারা: র‌্যাবের ডিজি

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালক এম খুরশীদ হোসেন বলেছেন, রোহিঙ্গারা অপরাধমূলক কর্মকাণ্ডে জড়াচ্ছে। তিনি বলেন,

বিস্তারিত »