Sat, January 28, 2023
রেজি নং- আবেদিত

বিশ্বে প্রথম প্রাণের সঞ্চার ৩২০ কোটি বছর আগে

ওয়াশিংটন: নয়া এক গবেষণা বলছে, এই বিশ্বে প্রানের প্রথম দেখা মিলেছিল প্রায় ৩২০ কোটি বছর আগে।
এর আগে বায়ুমণ্ডলে নাইট্রোজেনের সহায়তা নিয়ে কোনও প্রাণের বেঁচে থাকার ক্ষমতা ২০০ কোটি বছরের আগে ছিল না বলে অনুমান করা হত।
কিন্তু এখন ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক পৃথিবীপৃষ্ঠের প্রাচীন কিছু নমুনা সংগ্রহ ও বিশ্লেষণ করে দেখেছেন, প্রায় ৩২০ কোটি বছর আগেই বায়ু থেকে নাইট্রোজেন শুষে নিয়ে বাঁচতে সমর্থ হয়েছিল বেশ কয়েকটি প্রজাতি।
আর্থ অ্যান্ড স্পেস সায়েন্সের অধ্যাপক রজার বিক বলছেন, পৃথিবীতে সেই সময়ই নাইট্রোজেনের কোনও অভাব ছিল না। ফলে আদিকাল থেকেই নাইট্রোজেনের সহায়তায় প্রাণধারণ করত কয়েকটি প্রজাতি।
গবেষকরা বলছেন, অন্তত ৫২টি নমুনা বিশ্লেষণ করে এই সিদ্ধান্তে এসে পৌঁছেছেন তাঁরা। যার বেশিরভাগই সংগ্রহ করা হয়েছে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া থেকে। এই নমুনা পাথরগুলির বয়স পৃথিবীতে অক্সিজেনের আবির্ভাব ঘটার চাইতেও বেশি। অক্সিজেনের আবির্ভাব ঘটেছিল প্রায় ২৩০-২৪০ কোটি বছর আগে। পাথরগুলিতে যে নমুনা রয়েছে তার বয়স আরও অনেক বেশি। তাহলে কি বলতে হবে, কল্পগল্প বলে লাভক্রাফ্ট, রবার্ট ই হাওয়ার্ড কিংবা ক্লার্ক অ্যাস্টন স্মিথ যা লিখে গিয়েছেন তা একেবারে হেলাফেলার নয়?

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

এই সম্পর্কীত আরো সংবাদ পড়ুন

টানা দ্বিতীয়বারে ওয়ানডে বর্ষসেরা ক্রিকেটার বাবর

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ২০২২ সালের বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার নির্বাচিত হয়েছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম।

বিস্তারিত »