Thu, February 2, 2023
রেজি নং- আবেদিত

দেশীয় রোবটেই হবে সীমান্ত রক্ষা

স্বল্প খরচে এবং সহজ নিয়ন্ত্রণযোগ্য একটি রোবট তৈরি করেছে সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের দুই শিক্ষার্থী। এরা হলেন কাউসার আহমেদ ও শরিফ হোসেন রাসেল। এই রোবটটি সীমান্ত রক্ষায় এবং ধ্বংসস্তুপে উদ্ধারকাজে ব্যবহার করা যাবে।

রোবটির ‍উদ্ভাবকরা জানান, রোবটি পরিচালনার জন্য তারা একটি সফটওয়্যার ডেভেলপমেন্ট করেছেন। এটি স্মার্টফোনের মাধ্যমেই পরিচালনা করা যাবে। রোবটি স্মার্টফোনের ব্যাটারি থেকেই প্রয়োজনীয় শক্তি সংগ্রহ করে।

শিক্ষার্থীরা জানান, রোবটির উন্নয়নের জন্য বেশ কিছু সেন্সর এবং ক্যামেরা প্রয়োজন। এসব যন্ত্রপাতি কেনার মত প্রয়োজনীয় অর্থ তাদের নেই। প্রয়োজনীয় পৃষ্ঠপোষকতা এবং অর্থ পেলে তারা এটিকে আরও যুগপোযোগী করা হবে। এদিকে একই বিশ্ববিদ্যালয়ের রেদোয়ান রিজন একটি রাউটার তৈরি করেছেন। যেটি একই সঙ্গে ১০০টি কম্পিউটারকে ইন্টারনেট সংযোগ দিতে সক্ষম। এটি বানাতে খরচ হয়েছে ৮ থেকে ১০ হাজার টাকা।

১২ তম ব্যাচের শিক্ষার্থী ইমরাজ হোসেন তৈরি করছেন একটি মোবাইল অ্যাপস। ৩৩০ কিলোবাইট সাইজের এই অ্যাপসটি দিয়ে মোবাইল ফোনের যাবতীয় সংকেত ভয়েস আউটপুটের মাধ্যমে জানা যাবে। এই অ্যাপসটি মূলত দৃষ্টি প্রতিবন্ধী মানুষদের জন্য। সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের ভৌত ও গাণিতিক বিজ্ঞান অনুষদের ডীন ড. হাসিন অনুপমা আজহারী বলেন, ‘ এই প্রথমবারের মত সিএসই বিভাগের শিক্ষার্থীরা তাদের উদ্ভাবনী ক্ষমতা প্রদর্শন করলো। শিক্ষার্থীদেরকে এধরনের বৈজ্ঞানিক গবেষণা ভিত্তিক কাজে উৎসাহিত করতে আমরা পরিকল্পনা নিয়েছি। প্রয়োজনে তাদেরকে আর্থিক সহায়তা দেয়া হবে।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

এই সম্পর্কীত আরো সংবাদ পড়ুন

পাতালরেলের নির্মাণ কাজের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

পাতালরেলের নির্মাণ কাজের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) বেলা ১১টায় প্রধানমন্ত্রী শেখ

বিস্তারিত »