Thu, February 2, 2023
রেজি নং- আবেদিত

৮০০ ভাগ শক্তি বাড়ান ব্যাটারির

যুক্তরাষ্ট্রভিত্তিক একটি প্রযুক্তি প্রতিষ্ঠান দাবী করছে তারা এমন একটি ডিভাইস আবিষ্কার করে যা ডিসপজেবল ব্যাটারির আয়ু ৮শ গুণ বাড়িয়ে দেবে।

এই ডিভাইসটি ব্যবহারের ফলে নিঃশেষ হওয়া ব্যাটারির ভোল্টেজকে দীর্ঘক্ষণ ধরে রাখবে। ফলে এটি দীর্ঘক্ষণ শক্তি উৎপাদন করতে সক্ষম হবে।

এই ডিভাইসটির নাম ব্যাটারি রাইজার। এটি ০.১ মিলিমিটার পাতলা। এতে স্টেইনলেস স্টিলের খোলস রয়েছে। এটা সহজেই ব্যাটারির সঙ্গে লাগিয়ে ব্যবহার উপযোগী।

 এই যন্ত্রটি যেকোনো ডিভাইসেই ব্যবহার করা যায়। টিভি রিমোর্ট, খেলনা গাড়ি, টর্চ, ব্লুটুথ কিবোর্ড এবং কনসোল কন্ট্রোলারে এটি ব্যবহার করা যায়।

একটি নতুন নন-রির্চাজেবল অ্যালকালাইন ব্যাটারি সাধারণত ১.৫ ভোল্ট শক্তি উৎপাদন করে। কিন্তু প্রায়শই এটির ভোল্টেজ নিচে নেমে যায়। ফলে এটি থেকে ১.৪ কিংবা তারও কম ভোল্টেজ পাওয়া যায়। তখন অনেক ডিভাইস ব্যাটারিকে মৃত দেখায়। কিন্তু ব্যাটারি রাইজার ব্যবহারের ফলে এর নতুন জীবন ফিরে পায়।

অনেক সময় বাতিল হিসেবে ফেলে দেয়া ব্যাটারিতে ৮০ ভাগের ও বেশি শক্তি অব্যবহৃত থেকে যায়। ব্যাটারি রাইজারের সাহায্যে বাতিল ব্যাটারি থেকেও অনেকক্ষণ ব্যবহার করা যাবে।

ব্যাটারি রাইজারে উদ্ভাবনকারী ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার বব রুহপার্ভার পিসি ওয়াল্ড কে জানিয়েছেন, এই যন্ত্র ও নতুন ব্যাটারিকে ০.৬ ভোল্ট থেকে ১.৫ ভোল্টের শক্তি জোগাতে সাহায্য করে। এতে করে পুরনো ব্যাটারিও নতুন ব্যাটারির মত শক্তি উৎপাদন করতে পারে।

উৎপাদনকারীরা এটার দাম ধরেছেন আড়াই ডলার। এ বছরেই ডিভাইসটি বাজারে আসবে।

 

 

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

এই সম্পর্কীত আরো সংবাদ পড়ুন

পাতালরেলের নির্মাণ কাজের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

পাতালরেলের নির্মাণ কাজের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) বেলা ১১টায় প্রধানমন্ত্রী শেখ

বিস্তারিত »