Sat, January 28, 2023
রেজি নং- আবেদিত

মঙ্গলের মাটিতে নীল জলের হ্রদ!

লালগ্রহে হঠাৎ করে দেখা গেছে নীলচে আভা। আকাশ থেকে নীচে আমাদের পৃথিবীতে নীল জলের হ্রদ বা জলাশয় দেখলে ঠিক যেমন লাগে হুবহু তেমনটাই। আর তা দেখেই আবার উঠতে শুরু করেছে সে কোটি টাকার প্রশ্ন। মঙ্গলে কি জল আছে ? মঙ্গলের কক্ষপথ থেকে ছবিটি তুলেছে ইউরোপিয়ান স্পেস এজেন্সির যান মার্স এক্সপ্রেস। মঙ্গলের অ্যারাবিয়া টেরা এলাকার ছবি এটি। ছবিতে দেখা গেছে, ২ টি আলাদা আলাদা খাদে নীল রঙের অস্তিত্ব।

ইউরোপিয়ান স্পেস এজেন্সি অবশ্য ওই ছবিতে জলের উপস্থিতির সম্ভাবনা খারিজ করে দিয়েছে। ওই মহাকাশ গবেষণা সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, নীল জলের ওই স্তরের বিষয়টি দৃশ্যত ভ্রম ছাড়া কিছু নয়। মানে ওই যাকে মরীচিকা বলে আর কি ?  বহু বছর ধরে ভূমিক্ষয় ও বাতাসের গতিবিধি মঙ্গলের ভূমির গতিপ্রকৃতির পরিবর্তন ঘটিয়েছে। প্রবল ধূলিঝড়ও কখনও কখনও সে ভূমিকা নিয়েছে। প্রবল সে ঝড়ে কালো ধূলি, পাথুরে আস্তরণ খাদগুলিতে তাদের অস্তিত্ব জাহির করেছে লক্ষ লক্ষ বছর ধরে। সে ঝড় খাদগুলিতে বয়ে নিয়ে এসেছে বিভিন্ন উপাদান। ব্যাসল্ট কণা, আগ্নেয়গিরির জমাটবদ্ধ লাভা বছরের পর বছর ধরে জমতে থেকেছে খাদে।

ছবিতে দৃশ্যমান নীল জলের অস্তিত্ব ওই আস্তরণগুলি ছাড়া আর কিছুই নয়। জানিয়েছে ইউরোপিয়ান স্পেস এজেন্সি।  এখন দূর থেকে, বহুদূর থেকে সেগুলোই নীল রঙের জলাশয় বলে ভ্রম তৈরি হচ্ছে।   

এজেন্সি আরও জানিয়েছে ছবিতে বড় যে খাদটি, তার পরিধি ৪৩ মাইল।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

এই সম্পর্কীত আরো সংবাদ পড়ুন

টানা দ্বিতীয়বারে ওয়ানডে বর্ষসেরা ক্রিকেটার বাবর

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ২০২২ সালের বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার নির্বাচিত হয়েছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম।

বিস্তারিত »