Sat, January 28, 2023
রেজি নং- আবেদিত

ভারতকে উড়িয়ে বাংলাদেশের জয়

মহেন্দ্র সিং ধোনির সঙ্গে ধাক্কা খেয়ে মাঠের বাইরেই ছিটকে গিয়েছিলেন মুস্তাফিজুর রহমান। সেখান থেকে কী দারুণভাবেই না ফিরলেন প্রথম ওয়ানডে খেলতে নামা এই বাঁ-হাতি পেসার। টানা দুই বলে ফেরালেন সুরেশ রায়না ও রবিচন্দ্রন অশ্বিনকে। পরের ওভারে তুলে নিলেন ভারতের শেষ ভরসা রবীন্দ্র জাদেজার উইকেটও। প্রথম ওয়ানডেতেই পাঁচ উইকেট নিয়ে অভিষেকটা দারুণভাবে স্মরণীয় করে রাখলেন বাঁ-হাতি এই পেসার। ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ৭৯ রানের জয় দিয়ে বিশ্বকাপ কোয়ার্টার ফাইনালে হারের ক্ষতে কিছুটা প্রলেপ দিল বাংলাদেশ। চার ওভার আগেই ২২৮ রানে গুটিয়ে গেছে ভারতের ইনিংস। তিন ম্যাচের সিরিজে বাংলাদেশ তাই এগিয়ে ১-০ ব্যবধানে।

প্রথম স্পেলে ভালো বোলিং করেও কোনো উইকেট পাননি মুস্তাফিজ। দ্বিতীয় স্পেলে বল করতে এসে ভারতকে দিয়েছিলেন জোড়া ধাক্কা। তুলে নিয়েছিলেন রোহিত শর্মা ও অজিঙ্কা রাহানের উইকেট। কিন্তু সেই স্পেল শেষ করতে পারেননি ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির সঙ্গে ধাক্কা খেয়ে। সুস্থ হয়ে মাঠে ফিরেই নিয়েছেন তিনটি উইকেট। অভিষেকে পাঁচ উইকেট নেওয়া দ্বিতীয় বোলার হিসেবে মুস্তাফিজ নাম লিখিয়েছেন তাসকিন আহমেদের পাশে। এক বছর আগে ঢাকায় ভারতের বিপক্ষে অভিষেকে তাসকিন নিয়েছিলেন পাঁচ উইকেট। মুস্তাফিজের আগে ওয়ানডেতে অভিষেকে পাঁচ উইকেট নেওয়ার কৃতিত্ব ছিল মাত্র নয়জনের। 

৩০৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুটা অবশ্য ভালো হয়েছিল ভারতের। উইকেটরক্ষক মুশফিকুর রহিমের ব্যর্থতায় দুইবার ‘জীবন’ পেয়েছিলেন শিখর ধাওয়ান। উদ্বোধনী জুটিতে ধাওয়ান ও রোহিত শর্মা যোগ করেছিলেন ৯৫ রান। কিন্তু এরপর জোড়া আঘাত হানেন তাসকিন ও মুস্তাফিজ। প্রথমে তাসকিনের শিকার হয়ে ফিরে যান ধাওয়ান ও কোহলি। দুজনেই উইকেটের পেছনে ক্যাচ দিয়েছেন মুশফিককে। সেই ধাক্কা সামলাতে না সামলাতেই আসে মুস্তাফিজের জোড়া আঘাত। তুলে নেন ভারতের পক্ষে সর্বোচ্চ ৬৩ রান করা রোহিত ও অজিঙ্কা রাহানের উইকেট। দুই ওভার পর নিজের প্রথম ওভারেই ভারতীয় অধিনায়ক ধোনির উইকেট তুলে নেন সাকিব আল হাসান। ভারতের স্কোর দাঁড়ায় ১২৮/৫। ষষ্ঠ উইকেটে ৬০ রানের জুটি গড়ে কিছুটা ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেছিলেন সুরেশ রায়না ও রবীন্দ্র জাদেজা। কিন্তু এই দুজনের সঙ্গে অশ্বিনকেও সাজঘরমুখী করে বাংলাদেশের জয় নিশ্চিত করে ফেলেন মুস্তাফিজ। শেষপর্যায়ে ভুবনেশ্বর কুমারের অপরাজিত ২৫ রানের ইনিংস ভারতের হারের ব্যবধানটাই শুধু কমাতে পেরেছে। 

এর আগে মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে দুই ওপেনার সৌম্য সরকার, তামিম ইকবাল ও সাকিব আল হাসানের অর্ধশতকে ৩০৭ রান করেছিল বাংলাদেশ। ওয়ানডেতে ভারতের বিপক্ষে এটিই বাংলাদেশের সর্বোচ্চ স্কোর।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

এই সম্পর্কীত আরো সংবাদ পড়ুন

টানা দ্বিতীয়বারে ওয়ানডে বর্ষসেরা ক্রিকেটার বাবর

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ২০২২ সালের বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার নির্বাচিত হয়েছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম।

বিস্তারিত »