Fri, February 3, 2023
রেজি নং- আবেদিত

মুস্তাফিজের তোপে জয়ের অপেক্ষাই টাইগাররা

মহেন্দ্র সিং ধোনির সঙ্গে ধাক্কা খেয়ে মাঠের বাইরেই ছিটকে গিয়েছিলেন মুস্তাফিজুর রহমান। সেখান থেকে কী দারুণভাবেই না ফিরলেন প্রথম ওয়ানডে খেলতে নামা এই বাঁ-হাতি পেসার। টানা দুই বলে ফেরালেন সুরেশ রায়না ও রবিচন্দ্রন অশ্বিনকে। ১৮৮ রানের মধ্যেই ভারতের সাত উইকেট তুলে নিয়ে জয়ের পথে অনেকটাই এগিয়ে গেছে বাংলাদেশ। এই প্রতিবেদন লেখার সময় ৩৭ ওভার শেষে ভারতের সংগ্রহ ৭ উইকেটে ১৮৯ রান। ৩০ রান নিয়ে ব্যাট করছেন রবীন্দ্র জাদেজা।

প্রথম স্পেলে ভালো বোলিং করেও কোনো উইকেট পাননি। তবে ওয়ানডে ক্যারিয়ারের প্রথম উইকেটের জন্য অবশ্য খুব বেশি অপেক্ষা করতে হয়নি মুস্তাফিজুর রহমানকে। নিজের পঞ্চম ওভারে ৬৩ রান করা রোহিত শর্মাকে ফিরিয়ে তুলে নিয়েছেন প্রথম ওয়ানডে উইকেট। নিজের পরের ওভারে অজিঙ্কা রাহানেকেও সাজঘরমুখী করেছেন এই বাঁ-হাতি পেসার। দারুণ ক্যাচ ধরেছেন নাসির হোসেন। বোলিং করতে এসে প্রথম ওভারেই ভারতীয় অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে আউট করেছেন সাকিব আল হাসান। সাত সাতটি উইকেট হারিয়ে বেশ চাপের মুখে পড়েছে ভারত। 

৩০৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুটা অবশ্য ভালো হয়েছিল ভারতের। আর বাংলাদেশ দিয়েছে ক্যাচ মিস ও বাজে ফিল্ডিংয়ের খেসারত। উইকেটরক্ষক মুশফিকুর রহিমের ব্যর্থতায় দুবার ‘জীবন’ পেয়েছিলেন শিখর ধাওয়ান। তাতেও অবশ্য শেষ রক্ষা হয়নি। ৩০ রান করে তাসকিন আহমেদের বলে সেই মুশফিককেই ক্যাচ দিয়েছেন ধাওয়ান। নিজের পরের ওভারে বিরাট কোহলিকেও আউট করে ভারতকে জোড়া ধাক্কা দিয়েছেন ডানহাতি এই পেসার। এবারও উইকেটের পেছনে ক্যাচ নিয়েছেন মুশফিক। 

বল হাতে প্রথম ওভারেই সাফল্যের দেখা পেয়ে যেতে পারতেন রুবেল হোসেন। ইনিংসের নবম ওভারে রুবেলের বল ধাওয়ানের ব্যাটের কানায় লেগে চলে গিয়েছিল উইকেটের পেছনে। কিন্তু ক্যাচটা ধরতে পারেননি উইকেটরক্ষক মুশফিকুর রহিম। পরের ওভারে মাশরাফি বিন মুর্তজার বলে আরো একটি সহজ ক্যাচ তালুবন্দি করতে পারেননি বাংলাদেশের টেস্ট দলের অধিনায়ক। ১৫ রানের মধ্যেই দুই-দুইবার ‘জীবন’ পেয়ে গেছেন ধাওয়ান।

পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টিতে নিজের যোগ্যতা প্রমাণ করেছিলেন মুস্তাফিজুর রহমান। ভারতের বিপক্ষে ওয়ানডে অভিষেকেও শুরুটা ভালো হয়েছিল বাঁ-হাতি এই পেসারের। প্রথম বলেই রোহিত শর্মাকে পরাস্ত করেছিলেন মুস্তাফিজ। জোরালো আবেদন করেছিলেন এলবিডব্লিউর। আম্পায়ার অবশ্য সে আবেদনে সাড়া দেননি। দারুণ বোলিং করে প্রথম তিন ওভারে দিয়েছিলেন মাত্র ১২ রান। বেশ কয়েকটি বলে পরাস্ত করেছিলেন ভারতীয় ব্যাটসম্যানদের। 

এর আগে মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে দুই ওপেনার সৌম্য সরকার, তামিম ইকবাল ও সাকিব আল হাসানের অর্ধশতকে ৩০৭ রান করেছিল বাংলাদেশ। ওয়ানডেতে ভারতের বিপক্ষে এটিই বাংলাদেশের সর্বোচ্চ স্কোর।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

এই সম্পর্কীত আরো সংবাদ পড়ুন

পাতালরেলের নির্মাণ কাজের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

পাতালরেলের নির্মাণ কাজের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) বেলা ১১টায় প্রধানমন্ত্রী শেখ

বিস্তারিত »