৩০শে নভেম্বর, ২০২৩ খ্রিস্টাব্দ

নিউজ ডেস্ক

নয়াপল্টনে পুলিশের সংখ্যা বাড়ছে, আটক ৫

বিএনপির পঞ্চম দফা অবরোধের প্রথম দিন বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পুলিশের সংখ্যা বাড়ছে।

 

এর আগে সকালে ওই এলাকা পুলিশের অবস্থান ঢিলেঢালা হলেও পরে তা ক্রমশ বাড়তে থাকে। নাশকতার আশঙ্কায় মোতায়েন করা হয় অতিরিক্ত পুলিশ।

সূত্র জানায়, সকাল থেকে মিডওয়ে হোটেলের সামনে ১০-১২ জন পুলিশ সদস্য দায়িত্বরত থাকলেও দুপুর একটায় বিএনপির কার্যালয়ের সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়। পাশাপাশি কয়েকজন পুলিশ সদস্যকে কার্যালয়ের সামনেও বসে থাকতে দেখা গেছে।

Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on print

মন্তব্য করুন

মির্জা আব্বাসের দুর্নীতি মামলার রায় পেছালো

তথ্য গোপন ও জ্ঞাত আয়-বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের বিরুদ্ধে দুদকের করা মামলার রায় পিছিয়ে ১২ ডিসেম্বর দিন ধার্য করেছেন আদালত।

 

বৃহস্পতিবার (৩০ নভেম্বর) ঢাকার বিশেষ জজ আদালত-৬ এর বিচারক মঞ্জুরুল ইমামের আদালতে মামলার রায় ঘোষণার জন্য দিন ধার্য ছিল।

এর আগে, ২২ নভেম্বর রাষ্ট্র ও আসামিপক্ষের যুক্তি উপস্থাপন শেষে রায় ঘোষণার জন্য ৩০ নভেম্বর দিন ধার্য করেন একই আদালত। ওইদিন কারাগার থেকে মির্জা আব্বাসকে আদালতে হাজির করা হয়।

 

গত ৩১ অক্টোবর মির্জা আব্বাসের জামিন বাতিল করে তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আদালত। ওইদিন এ মামলার সাফাই সাক্ষীর জন্য দিন ধার্য ছিল। তবে মির্জা আব্বাস ও সাফাই সাক্ষীরা আদালতে উপস্থিত না হয়ে সময়ের আবেদন করেন। আদালত সময়ের আবেদন নামঞ্জুর করে মির্জা আব্বাসের জামিন বাতিল করেন।

 

এরপর গত ১৫ নভেম্বর ঢাকার বিশেষ জজ আদালত-৬ এর বিচারক মঞ্জুরুল ইমামের আদালতে দ্বিতীয় দিনের মতো সাফাই সাক্ষী দেন মির্জা আব্বাস। এরপর দুদক তাকে জেরা করে। পরে মামলার যুক্তি উপস্থাপনের জন্য আগামী ২২ নভেম্বর দিন ধার্য করেন আদালত।

আচরণবিধি লঙ্ঘন করায় সাকিবকে তলব

নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘন করায় মাগুরা-১ আসনের আওয়ামী লীগের মনোনীত এমপি পদপ্রার্থী ও বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক সাকিব আল হাসানকে তলব করেছে নির্বাচনী অনুসন্ধান কমিটি।

 

নির্বাচনী এলাকা-৯১ ও মাগুরা-১ আসনের নির্বাচনী অনুসদ্ধানীর কমিটির দায়িত্বপ্রাপ্ত বিচারক যুগ্ন জেলা ও দায়রা জজ সত্যব্রত শিকদার বৃহস্পতিবার এ তলব আদেশ দেন।

 

শুক্রবার অনসুন্ধান কমিটির কাছে স্ব-শরীরে হাজির হয়ে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের কারণে কেন আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে না তার ব্যাখ্যা দিতে বলা হয়েছে সাকিবকে।

 

তলব আদেশে বলা হয়েছে, আপনি জনাব সাকিব আল হাসান, মাগুরা-১ আসন থেকে বাংলাদেশ আওয়ামী লীগের মনোনীত এমপি পদপ্রার্থী হিসিবে ঘোষণার পর গত ২৯/১১/১৫ ইং তারিখ বুধবার ঢাকা থেকে মাগুরা আগমনের সময় পথিমধ্যে কামারখালী এলাকা থেকে শোডাউন করে গাড়ীবহর নিয়ে মাগুরা শহরে প্রবেশ করেন এবং নাগরিক গণসংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেন। তাতে জনগণের চলাচলের পথে প্রতিবন্ধকতার সৃষ্টি করেন। যা বিভিন্ন পত্রপত্রিকা, ইলেকট্রিক মিডিয়া, প্রিন্ট মিডিয়া এবং সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত হয়েছে। এর মাধ্যমে আপনি সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা ২০০৮ এর ৬ (ঘ), ৮ (ক), ১০ (ক) এবং ১২ ধারার বিধান লঙ্ঘন করেছেন।

 

তলবকৃত চিঠিতে আরও বলা হয়েছে, উক্ত আইন ভঙ্গের কারণে কেন আপনার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে না, তদমর্মে নিম্ন স্বাক্ষরকারী (সত্যব্রত শিকদার, নির্বাচনী অনুসদ্ধান কমিটি, নির্বাচনী এলাকা-৯১, মাগুরা-১ এবং জেলা ও দায়রা জজ প্রথম আদালত, মাগুরা) দপ্তরে আগামী ৩১/১২/২০২৩ ইং তারিখ শুক্রবার বিকাল ৩টায় স্ব-শরীরে উপস্থিত হয়ে লিখিত ব্যাখ্যা প্রদানের জন্য নির্দেশ দেওয়া হলো।

 

প্রসঙ্গত, বুধবার প্রথমবার নির্বাচনী এলাকায় যান সাকিব। মাগুরায় পৌঁছে একাধিকবার জাতীয় সংসদ নির্বাচনের আচরণবিধি লঙ্ঘন করেন বলে অভিযোগ ওঠে। তবে দুপুরে জেলার দলীয় কার্যালয়ে সবাইকে নির্বাচন আচরণবিধি মেনে চলার আহ্বান জানিয়ে ছিলেন তিনি নিজে।

‘নির্বাচন বাধাগ্রস্তকারী বিএনপির ওপর নিষেধাজ্ঞা আসা উচিত’

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি প্রকাশ্যে নির্বাচনের বিরুদ্ধে অবস্থান নিয়েছে, বাধা দেওয়ার চেষ্টা করছে। এসব বিষয়ে এখনও নিশ্চুপ ইউরোপ-যুক্তরাষ্ট্র। তাদের ওপর নিষেধাজ্ঞা আসা উচিত।

 

আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে বুধবার সকালে এক বিফ্রিংয়ে তিনি এ কথা বলেন।

 

ওবায়দুল কাদের বলেন, আজকে বাংলাদেশের এক দল ও তাদের দোসররা হরতাল, অবরোধ ডাকছে। পুলিশের ওপর হামলা করেছে, তারা আমাদের সংবিধানকে চ্যালেঞ্জ করছে, গণতন্ত্রকে চ্যালেঞ্জ করছে। এটাই কী আন্দোলন?

 

এসব করে বিএনপি নির্বাচনকে বাধাগ্রস্ত করতে চাচ্ছে মন্তব্য করে ওবায়দুল কাদের বলেন, তারা নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতে চায়।

 

এ সময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক মৃণাল কান্তি দাস, উপ-দপ্তর সম্পাদক সায়েম খান প্রমুখ।

আলিয়ার ‘আপত্তিকর ভিডিও’ ফাঁস, যা বললেন রাশমিকা

বলিউডে ডিপফেক ভিডিও আতঙ্ক! একের পর এক অভিনেত্রীর ভুয়া ‘অশ্লীল ভিডিও’ সামনে আসছে। প্রথমে রাশমিকা মান্দানা, তার পর কাজল। এর পর ডিপফেক ভিডিওর শিকার হয়েছেন আলিয়া ভাট।

 

প্রথম থেকেই এ ধরনের প্রযুক্তির বিরুদ্ধে দাঁড়িয়েছেন তামিল অভিনেত্রী রাশমিকা। নিজের ডিপফেক ভিডিও ভাইরাল হওয়ার পর স্পষ্টই জানিয়েছিলেন তার বিরক্তি ও হতাশার কথা। তাকে সমর্থন করেছিলেন অমিতাভ বচ্চনের মতো তারকারা। আর এবার আলিয়ার কুরুচিকর ভিডিও ভাইরাল হওয়ার পর রাশমিকা যেন ক্ষোভে ফেটে পড়লেন।

 

সম্প্রতি এক সংবাদ সম্মেলনে অভিনেত্রী জানালেন, ‘এ রকম ঘটনা ঘটলে একেবারেই চুপ থাকা যাবে না।’

 

আগামী ১ ডিসেম্বর মুক্তি পাচ্ছে রাশমিকার নতুন ছবি ‘অ্য়ানিমেল’। এ উপলক্ষ্যে সংবাদ সম্মেলনে অংশ নিয়েছিলেন তিনি। পাশে ছিলেন রণবীর কাপুরও। সেখানেই এক প্রশ্নে ডিপফেকের বিরুদ্ধে গর্জে ওঠেন অভিনেত্রী। খবর টাইমস অব ইন্ডিয়ার।

 

রাশমিকা বলেন, ‘যখন আমি ডিপফেক ভিডিওটি দেখি, খুব ভয় পেয়েছিলাম। নিজেকে অসহায় মনে হয়েছিল। তবে ধীরে ধীরে দেখি ফিল্ম ইন্ডাস্ট্রির সবাই আমার পাশে এসে দাঁড়ালেন। বিশেষ করে অমিতজির (অমিত শাহ) সমর্থন আমাকে সাহজ জুগিয়েছিল। তাই আমার মনে হয় যার সঙ্গেই এসব ঘটুক না কেন, চুপ করে থাকবেন না। ভয় পাবেন না। প্রতিবাদ করুন।’

 

প্রসঙ্গত, নায়িকাদের ডিপফেক ভিডিও ঘিরে রীতিমতো শোরগোল পড়ে গেছে সামাজিক যোগাযোগমাধ্যমে। ডিপফেক এআই প্রযুক্তি দিয়ে তৈরি এমন ভিডিও নতুন করে সাইবার ক্রাইমের প্রতি মানুষের ভয় বাড়িয়ে দিয়েছে। একের পর এক অভিনেত্রী এই বিকৃত প্রযুক্তির শিকার হচ্ছেন।

তবে কী রিয়ালের কোচ হতে যাচ্ছেন স্কালোনি!

আর্জেন্টিনা ফুটবলের নতুন ইতিহাস লেখা কোচ লিওনেল স্কালোনি। মেসিদের দায়িত্ব নেওয়ার পর ভালো সময়ই যাচ্ছিল তার। তার অধীনে আলবিসেলেস্তেরা একের পর এক ফাইনাল জিতে দীর্ঘ দিনের শিরোপা জয়ের খরা কাটাচ্ছিল। সব কিছু ঠিক ঠাকই চলছিল তবে হুট করে গেল সপ্তাহে তিনি ইঙ্গিত দিয়ে বসলেন তিনি ছাড়তে যাচ্ছেন এই দায়িত্ব।

 

তবে কেন, তা জানায়নি। এবার সামনে এলো এক নতুন খবর। স্কালোনিকে কোচ হিসেবে পেতে চায় স্প্যানিশ জায়ান্ট ক্লাব রিয়াল মাদ্রিদ। সম্প্রতি এ প্রসঙ্গে আর্জেন্টিনার সংবাদমাধ্যম মুন্দো আলবিসেলেস্তে ‘দবলে আমারিয়া’র বরাত দিয়ে জানিয়েছে, ‘কোচ হিসেবে পেতে এরই মধ্যে স্কালোনির সঙ্গে প্রাথমিক আলোচনা সেরে রেখেছে রিয়াল মাদ্রিদ।’

 

এদিকে আগে থেকেই শোনা যাচ্ছিল যে এই মৌসুম শেষেই রিয়াল মাদ্রিদের কোচের দায়িত্ব ছাড়তে যাচ্ছেন কার্লো আনচেলত্তি। নিশ্চিত না হলেও গুঞ্জন রয়েছে এই দায়িত্ব ছেড়ে ব্রাজিলিয়ান জাতীয় দলে কোচ হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন ইতালিয়ান এই কোচ। আর তাই মৌসুম শেষে আনচেলত্তির পরিবর্তে স্কালোনিতে দেখা যেতে পারে রিয়ালের ডাগ আউটে।

 

এর আগে ২০১৮ বিশ্বকাপে আর্জেন্টিনা গ্রুপ পর্ব থেকে বাদ পড়ার পর কোচের দায়িত্ব নিয়েছিলেন স্কালোনি। এরপর যেন নতুন রূপে লিওনেল মেসি, এমিলিয়ানো মার্টিনেজ, আনহেল ডি মারিয়া, ডি পল, রোমেরোদের দেখেছে ফুটবল বিশ্ব। তার অধীনেই আর্জেন্টিনা তিনটি মেজর শিরোপা জিতেছে আর্জেন্টিনা। এর মধ্যে ২৮ বছর পর ২০২১ সালে ব্রাজিলকে হারিয়ে কোপা আমেরিকা জিতেছে আর্জেন্টিনা। তারপর ২০২২ ফিনালিসিমাতে ইতালিকে হারিয়ে জিতেছে আলবিসেলেস্তেরা। এরপর ঐ বছরই ২০২২ ফুটবল বিশ্বকাপ জিতে ৩৬ বছরের বিশ্বকাপ খরা ঘুচে যায় আর্জেন্টিনার।

ফেসবুকে ‘সাবধান’ করলেন মাহি!

আসন্ন দ্বাদশ নির্বাচন প্রসঙ্গে ফেসবুকে ‘সাবধান’ করলেন ঢালিউড চিত্রনায়িকা মাহিয়া মাহি। যারা আসন্ন নির্বাচনে অংশগ্রহণ করতে চান না মূলত তাদের ক্ষেত্রে এ সতর্কবার্তা দেন অভিনেত্রী।

 

সোমবার ( ২৭ নভেম্বর) এ প্রসঙ্গে ফেসবুকে ৭ মিনিট ৩২ সেকেন্ডের একটি ভিডিও আপলোড করেন মাহি। ভিডিওবার্তায় মাহি জানান, স্বতন্ত্র প্রার্থী হয়ে আসন্ন নির্বাচনে ভোটের প্রতিযোগিতায় লড়বেন তিনি।

নির্বাচনে সবার অংশগ্রহণ কামনা করছেন অভিনেত্রী। তবে যারা নির্বাচনে অংশগ্রহণ করতে চেয়েও করছেন না এবং আসন্ন নির্বাচনে যারা নাশকতা সৃষ্টির ষড়যন্ত্র করছেন, তাদের সাবধান করে নায়িকা বলেন, মানুষকে ভয় দেখাবেন না। নির্বাচন সুষ্ঠু না হতে নাশকতা করার চেষ্টাও করবেন না।

এরপরই টিভি মিডিয়ার উদ্দেশে মাহি বলেন, `১২ বছর ধরে সিনেমায় কাজ করছি। আশা করি সব মিডিয়া আমার পাশে থাকবে। আমার নির্বাচনী এলাকায় নজর রাখবেন।’

অভিনেত্রীর বিশ্বাস, মানুষের জন্য কাজ করলে এবং যোগ্য প্রার্থী হলে অবশ্যই নির্বাচনে জয়ী হওয়া যায়। এ সময় মাহি বলেন, তার নির্বাচনী এলাকার জয় পেলে প্রতিটি মানুষের যোগ্য সম্মান নিশ্চিত করবেন তিনি। সুষ্ঠু নির্বাচনের জন্য তাই সবার উদ্দেশে সব দলের অংশগ্রহণের মাধ্যমে একটি উৎসবমুখর নির্বাচনের আহ্বান জানান চিত্রনায়িকা মাহি।

উল্লেখ্য, আওয়ামী লীগ থেকে মনোনয়ন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হয়ে নির্বাচনে ভোটে লড়বেন মাহি। রাজশাহী-১ (তানোর-গোদাগাড়ি) আসন থেকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটের লড়াইয়ে অংশ নেবেন জনপ্রিয় এ চিত্রনায়িকা।

সমমনাদের আসন ছাড় দেওয়া নিয়ে যা জানালেন ওবায়দুল কাদের

২৯৮ আসনে প্রার্থী মনোনয়ন দিয়েছে আওয়ামী লীগ। ১৪ দলীয় জোট ও সমমনাদের সঙ্গে আসনে সমঝোতা কিনা এ নিয়ে আলোচনা হচ্ছে। এ বিষয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানিয়েছেন, ১৪ দলে কারা কারা নমিনেশন চায় দেখে নিই, পরে সিদ্ধান্ত।

 

আওয়ামী লীগের সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে মঙ্গলবার সকালে এক বিফ্রিংয়ে তিনি এসব কথা বলেন।

 

সমমনাদের ছাড় দেওয়ার বিষয়ে সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, ৩০০ আসনেই নৌকার প্রার্থী থাকবে। কোথাও প্রয়োজন হলে সেখানে সমন্বয় করে ছাড় দেওয়া হবে।

 

তিনি বলেন, ১৪ দলের সঙ্গে আমাদের জোট আছে। ১৪ দলে কারা কারা নমিনেশন চায়, আমাদের আগে বুঝতে হবে। আগামী ১৭ ডিসেম্বর পর্যন্ত আমাদের হাতে সময় আছে। আমরা অবজারভ করব।

 

এসময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার আব্দুস সবুর, অর্থ বিষয়ক সম্পাদক ওয়াসিকা আয়শা খান, কার্যনির্বাহী সদস্য সাহাবুদ্দিন ফরাজী, আনোয়ার হোসেন প্রমুখ।

 

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনের মধ্যে দুটি আসনে নৌকা প্রতীকে প্রার্থী ঘোষণা করেনি আওয়ামী লীগ। এছাড়া বাকি ২৯৮ আসনে নৌকার প্রার্থী কে কে, তা জানিয়েছে দলটি।

 

এ প্রসঙ্গে সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানিয়েছেন, এই দুই আসনের প্রার্থী পরে জানানো হবে। আসন দুটি হলো কুষ্টিয়া-২ ও নারায়ণগঞ্জ-৫। কুষ্টিয়া-২ আসনে বর্তমান সংসদ সদস্য জাতীয় সমাজতান্ত্রিক দলের হাসানুল হক ইনু এবং নারায়ণগঞ্জ-৫ আসনে জাতীয় পার্টির সেলিম ওসমান।

বিএনপি ভাইস-চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টুর বাসায় বোমা হামলা

আবদুল আউয়াল মিন্টুর সাহেবের ছোট ভাই দাগনভূঞা উপজেলার বিএনপি’র সভাপতি আকবর হোসেনের ব্যবহারকৃত গাড়িতে সোমবার রাত দুবৃত্তরা আগুন লাগিয়ে জ্বালিয়ে দেয়। এ সময় ককটেল নিক্ষেপ করে আতঙ্ক সৃষ্টি করে। মিন্টু সাহেবের বাড়ির লোকজন আগুন নিভিয়ে ফেলে।

 

সোমবার (২৭ নভেম্বর) রাত দেড়টার দিকে তার বাসায় বোমা হামলার ঘটনা ঘটে। এছাড়াও বাড়ির অন্যান্য জায়গায় ক্ষতি হয়েছে।

 

তাৎক্ষনিক সংবাদ পেয়ে ওসি নিজাম উদ্দিন সেখানে যান। পরবর্তীতে ফেনী থেকে ফায়ার সার্ভিসের লোকজন এসে আগুনের সূত্রপাত কিভাবে হয় খতিয়ে দেখেন এবং সাংবাদিকদের কে জানান।

 

উল্লেখ্য, গত শনিবার বিএনপি ডাকা অবরোধের সমর্থনে মশাল মিছিল করার সময় ছাত্রলীগ যুবলীক কর্মীরা ঘেরাও করে আকবর হোসেনকে পুলিশে সোপর্দ করে। পুলিশ নাশকতা মামলায় আদালতের মাধ্যমে কারাগারে প্রেরণ করেন।

বিএনপি দমনে সরকার, অভিযোগ নেতাদের

সরকার ও কয়েক বিচারক মিলে বিএনপি দমনে নেমেছে বলে অভিযোগ করেছেন দলটির আইনজীবী নেতারা। ঢালাও সাজা দেয়া থেকে বিরত রাখতে প্রধান বিচারপতির হস্তক্ষেপ চেয়েছেন তারা। সম্প্রতি সময় সংবাদকে এসব কথা বলেন বিএনপি নেতারা।

 

তবে রাষ্ট্রের সর্বোচ্চ আইন কর্মকর্তা অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট আবু মোহাম্মদ (এএম) আমিন উদ্দিন বলেছেন, সুর্নিদিষ্ট অভিযোগে মামলা ও সাক্ষ্যপ্রমাণের ভিত্তিতেই সাজা হচ্ছে নাশকতাকারীদের।

 

বিএনপির হিসেবে, গত দেড় মাসে ৫৮২ জন নেতাকর্মীকে বিভিন্ন মেয়াদে সাজা দিয়েছেন দেশের আদালত। যদিও ২০১৩ ও ২০১৮ সালের নাশকতার মামলায় দণ্ড হওয়া অধিকাংশ নেতাকর্মী পলাতক রয়েছেন।

তথ্য বিশ্লেষণ করে দলটির আইনজীবী নেতারা বলছেন, দণ্ডিত হওয়া ব্যক্তিদের মধ্যে সক্রিয় ও সম্ভাব্য প্রার্থীর সংখ্যাই বেশি। শুধু তাই নয় এক ডজন শীর্ষ নেতাদের মামলার বিচার রয়েছে শেষ পর্যায়ে রয়েছে। এরমধ্যে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের দুর্নীতির মামলার রায়ের দিন ধার্য রয়েছে আগামী বৃহস্পতিবার (৩০ নভেম্বর)।

দলটির আইনজীবীদের দাবি, পর্যাপ্ত সাক্ষ্যপ্রমাণ ছাড়াই রাজনীতি ও নির্বাচন থেকে দূরে রাখতে তড়িঘড়ি করে মামলা নিষ্পত্তি করছেন বিচারকরা।

কিছু কিছু আদালত হয়ত আইনমন্ত্রণালয়ের অনেক চাপে আছেন। অথবা তাদের দায়বদ্ধতা থেকে বিএনপি নেতাকর্মীদেরকে আইনের যথাযথ প্রক্রিয়া অনুসরণ না করে সাজা দিচ্ছেন নির্বাচারে।

বিএনপির যুগ্ম মহাসচিব মাহবুব উদ্দিন খোকন বলেন,

বিচার বিভাগ সম্বন্ধে জনগণের মধ্যে ভিন্ন একটা ইঙ্গিত যাচ্ছে। এটা নিয়ন্ত্রণ করা উচিত, নিম্ন আদালতে যা হচ্ছে।

নির্বাচনের আগে বিরোধী নেতাকর্মীদের গ্রেফতারের সমালোচনা করেছেন আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ।

বিষয়টি নিয়ে জানতে চাইলে রাষ্ট্রের সর্বোচ্চ আইন কর্মকর্তা বলেন, নাশকতার সুর্নিদিষ্ট অভিযোগে মামলা ও সাক্ষ্যপ্রমাণের ভিত্তিতেই সাজা হচ্ছে বিএনপি নেতাকর্মীদের।

অ্যাটর্নি জেনারেল আমিন উদ্দিন আরও বলেন,

বিরোধীদের ডাকা হরতাল-অবরোধে মানুষের গাড়ি পুড়ছে, জানমালের ক্ষতি হচ্ছে-যারা এগুলো করছে, তাদের যদি পুলিশ গ্রেফতার করে তো, করবেই। সাক্ষ্য প্রমাণ ছাড়া আমাদের দেশে, প্রচলিত আইনের ব্যবস্থায় কোনোভাবেই কোনো বিচার করা সম্ভব না। মামলা ও সাক্ষ্যপ্রমাণের ভিত্তিতেই সাজা হচ্ছে।

এইচআরডব্লিউ রিপোর্ট বাস্তবতা বিবর্জিত বলেও দাবি করেন অ্যাটর্নি জেনারেল।

জিৎতের সঙ্গে কাজের অভিজ্ঞতা নিয়ে মুখ খুললেন মীম

ভারতের ৭০০ সিনেমা হলে বাংলা ও হিন্দি ভাষায় মুক্তি পেয়েছে ‘মানুষ’। এটা সত্যি আমার জন্য অনেক খুশির খবর। তাছাড়া সিনেমাটি মুক্তির পর দর্শকদের দারুণ সাড়া পাচ্ছি। এমন সাফল্য ‘মানুষ’ টিমকে গর্বিত করছে। আশা করছি, পুরো সপ্তাহদুড়েই দর্শকরা সিনেমাটি দেখে মুগ্ধ হবে। একজন শিল্পী হিসেবে এটাই আমার তৃপ্তির জায়গা।’—নিজের নতুন সিনেমার দর্শক প্রতিক্রিয়া প্রসঙ্গে জানতে চাইলে জনপ্রিয় অভিনেত্রী বিদ্যা সিনহা মীম এসব কথা বলেন।

 

সম্প্রতি ভারতে মুক্তি পেয়েছে বাংলাদেশের চলচ্চিত্র পরিচালক সঞ্জয় সমাদ্দার পরিচালিত সিনেমা ‘মানুষ’। এতে প্রধান চরিত্রে আছেন ওপার বাংলার সুপারস্টার জিৎ। সিনেমাটিতে পুলিশ অফিসারের চরিত্রে অনবদ্য অভিনয় করেছেন। এরইমধ্যে সিনেমাটি দর্শকের মধ্যে বেশ সাড়া ফেলেছে। শুধু তাই নয়, সিনেমাটিতে মন্দিরা চরিত্রে মীমের দুর্দান্ত অভিনয়ও দর্শককে মুগ্ধ করেছে।

 

যারা সিনেমাটি দেখছেন মীমের অভিনয়ের প্রশংসা করছেন। এছাড়া সিনেমাটিতে জিতের অভিনয় নিয়েও নতুন করে আলোচনা শুরু হয়েছে। যদিও ‘মানুষ’ মুক্তির সময় কলকাতায় যেতে পারেননি মীম। তবু কলকাতায় তার ভক্ত-দর্শকের কাছ থেকে তিনি বেশ ভালো সাড়া পেয়ে আপ্লুত।

 

এই সিনেমাটির মাধ্যমে আবারও জিৎয়ের সঙ্গে মীমকে পর্দা শেয়ার করতে দেখছেন সিনেপ্রেমীরা। পাশাপাশি ওপার বাংলায় সিনেমায় বাংলাদেশির নির্মাতার সঙ্গে এবারই প্রথম কাজ করেছেন তিনি।

মীম বলেন, সঞ্জয় সমাদ্দার দাদা বাংলাদেশে অনেক ভালো ভালো গল্পের নাটক নির্মাণ করে বেশ প্রশংসা কুড়িয়েছেন। তিনি নির্মাণে মেধার স্বাক্ষর রেখে অ্যাওয়ার্ডও পেয়েছেন। তার নির্মিত ‘মানুষ’ সিনেমাটিতে কাজ করে আমি আনন্দিত। আর জিৎ দা সম্পর্কে নতুন করে কিছু বলার নেই। ওনার সঙ্গে কাজের অভিজ্ঞতা বরাবরই ভালো আমার। দারুণ সহযোগিতা পরায়ণ মানুষ তিনি। কাজের সময় বোঝাই যায় না যে, উনি সুপারস্টার।’

 

এদিকে মানুষ সিনেমার সাফল্যের মাঝেই নিজের নতুন সিনেমা ‘দিগন্তে ফুলের আগুন’ নিয়ে ব্যস্ত সময় পার করছেন মীম। ২০১৮-১৯ সালের সরকারি অনুদান পাওয়া এ সিনেমাটি নির্মাণ করছেন ওয়াহিদ তারেক। এতে মীম শহীদুল্লাহ কায়সারের স্ত্রী পান্না কায়সার, অর্থাৎ জনপ্রিয় অভিনেত্রী শমী কায়সারের মায়ের চরিত্রে অভিনয় করেছেন।

 

আগামী বছরের শুরুতে সিনেমাটি মুক্তি পাওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া দেশের সিনেমায় গত বছর আশার আলো দেখায় মীম অভিনীত রায়হান রাফি পরিচালিত ‘পরাণ’ সিনেমাটি। সব মিলিয়ে দারুণ সময় যাচ্ছে এই অভিনেত্রীর-এ কথা বলার অবকাশ রাখে না।

পাঠক প্রিয়