Wed, November 30, 2022
রেজি নং- আবেদিত

কারিগরি ত্রুটির কারণে কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে করোনা টেস্ট বন্ধ ঘোষণা 

ওসমান আল হুমাম, কক্সবাজার জেলা প্রতিনিধি : কক্সবাজার মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. প্রফেসর অনুপম বড়ুয়া জানান। কক্সবাজার জেলা করোনা সংক্রমণ প্রতিরোধ কমিটির সিদ্ধান্ত অনুযায়ী ও আইইডিসিআর এর নির্দেশনার আলোকে আগামী দু’দিন বৃহস্পতিবার ও শুক্রবার যথাক্রমে ৪ ও ৫ জুন কক্সবাজার মেডিকেল কলেজের ল্যাবের ২টি পিসিআর মেশিন (পলিমারি চেইন রি-এ্যাকশন) ওয়াস করবার জন্যে করোনা স্যাম্পল টেস্ট বন্ধ থাকবে।
টেকনিক্যালী দায়িত্বরত কর্মকর্তা বলেন পিসিআর মেশিনগুলো নিয়ম অনুযায়ী অন্তত ১৫দিন পর পর ল্যাব পরিশোধন করতে হয় এবং ন্যূনতম ৪৮ ঘন্টা ল্যাবকে বন্ধ রাখতে হয়। তাই ল্যাবের যন্ত্রপাতি পরিস্কার করে আরো গতিশীল রাখার জন্য আগামী ২দিন স্যাম্পল টেস্ট বন্ধ রাখার ঘোষণা দিয়েছে কতৃপক্ষ।
দেশে করোনা সংক্রমণের ক’দিন পরেই কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে ২টি পিসিআর মেশিন স্থাপন করা হয়। টেস্ট শুরুর পর থেকে অধ্যবদি মেশিনগুলো বন্ধ রাখা হয়নি। ফলে মেশিনগুলোতে যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। যার দরুন বুধবার মাত্র ৭০টি স্যাম্পল টেস্ট করতে সক্ষম হন। তিনি আরো বলেন আগামী দু’দিন স্বল্প পরিসরে নমুনা পরীক্ষা করা হতে পারে। তবে তার পরিমাণ উল্লেখ করেনি।
একজন প্যাথলজি বিশেষজ্ঞ চিকিৎসক বলেন আাগামী দু’দিন স্যাম্পল নির্ণয় বন্ধের কারণে কক্সবাজারে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় আশংকা রয়েছে।
অধ্যক্ষ প্রফেসর ডা. অনুপম বড়ুয়া বলেন, ল্যাবে স্থাপিত হওয়ার পর থেকে এ পর্যন্ত নিয়ম মাফিক ওয়াস করা হয়নি এবং বন্ধ রাখাও হয়নি। বুধবার ৩জুন পিসিআর মেশিনে কারিগরি ত্রুটি দেখা দিলে কতৃপক্ষ এমন সিদ্ধান্ত গ্রহণ করতে বাধ্য হন।পিসিআর মেশিন ২টি নিয়মিত ওয়াস ও বন্ধ না রাখলে মেশিনগুলোতে যান্ত্রিক ত্রুটি দেখা যেতে পারে এবং টেস্টের মান নিয়েও প্রশ্নের হতে পারে।
Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

এই সম্পর্কীত আরো সংবাদ পড়ুন

আমাদের ব্যাটসম্যানদের বড় রান করতে হবে : সিয়াম

আগের ম্যাচেই ১৫ বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে বিশ্বকাপের মূল পর্বে ম্যাচ জিতেছে বাংলাদেশ। নেদারল্যান্ডকে হারানোর

বিস্তারিত »

ভারতে সাজাভোগ : অবশেষে দেশে ফিরলেন ৬ তরুণী

ভালো কাজের প্রলোভনে পড়ে সীমান্তের অবৈধপথে দালালের মাধ্যমে ভারতে পাচারের শিকার ছয় বাংলাদেশি তরুণীকে ট্রাভেল

বিস্তারিত »

ডেঙ্গু : ২৪ ঘণ্টায় রেকর্ড ১০৩৪ জন হাসপাতালে

দেশে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা প্রতিদিনই বাড়ছে। আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তির আগের রেকর্ড ভেঙে প্রায় প্রতিদিন

বিস্তারিত »