১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নিউজ ডেস্ক

রাশিয়ার ৬ যুদ্ধবিমান ধ্বংসের দাবি ইউক্রেনের

রাশিয়ার দক্ষিণাঞ্চলে ড্রোন হামলা চালিয়েছে ইউক্রেন। এ হামলায় রোস্তভ অঞ্চলের বিমানঘাঁটিতে রাশিয়ার ছয়টি বিমান ধ্বংস করার দাবি করেছে কিয়েভ।

শুক্রবার ইউক্রেনের নিরাপত্তা কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন।

তারা জানান, হামলায় রাশিয়ার আরও ৮ বিমান ক্ষতিগ্রস্ত হয়েছে এবং ২০ জনের বেশি সেনা কর্মকর্তা হতাহত হয়েছেন।

তারা আরও জানান, মোরোজোভস্ক ঘাঁটিতে এসইউ-২৭ এবং এসইউ-৩৪ বিমান রাখা হয়, যেগুলো রাশিয়া সম্মুখসারির যুদ্ধে ইউক্রেনে ব্যবহার করে থাকে।

তবে রাশিয়ার ওই বিমানঘাঁটিতে ইউক্রেনের হামলার খবরের বিষয়ে মস্কো কোনো মন্তব্য করেনি। রাশিয়ার কর্মকর্তারা বলেছেন, ইউক্রেন সীমান্তের ওই এলাকায় ৪০টিরও বেশি ড্রোনকে তারা নিশানা করেছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, সারটভ, কুরস্ক, বেলগর্ড এবং ক্রাসনোডার অঞ্চলে হামলার প্রস্তুতি নিচ্ছিল ইউক্রেন। কিন্তু তাদের সব ড্রোন ভূপাতিত করা হয়েছে।

Share on facebook
Share on twitter
Share on whatsapp
Share on print

মন্তব্য করুন

রাশিয়ার ৬ যুদ্ধবিমান ধ্বংসের দাবি ইউক্রেনের

রাশিয়ার দক্ষিণাঞ্চলে ড্রোন হামলা চালিয়েছে ইউক্রেন। এ হামলায় রোস্তভ অঞ্চলের বিমানঘাঁটিতে রাশিয়ার ছয়টি বিমান ধ্বংস করার দাবি করেছে কিয়েভ।

শুক্রবার ইউক্রেনের নিরাপত্তা কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন।

তারা জানান, হামলায় রাশিয়ার আরও ৮ বিমান ক্ষতিগ্রস্ত হয়েছে এবং ২০ জনের বেশি সেনা কর্মকর্তা হতাহত হয়েছেন।

তারা আরও জানান, মোরোজোভস্ক ঘাঁটিতে এসইউ-২৭ এবং এসইউ-৩৪ বিমান রাখা হয়, যেগুলো রাশিয়া সম্মুখসারির যুদ্ধে ইউক্রেনে ব্যবহার করে থাকে।

তবে রাশিয়ার ওই বিমানঘাঁটিতে ইউক্রেনের হামলার খবরের বিষয়ে মস্কো কোনো মন্তব্য করেনি। রাশিয়ার কর্মকর্তারা বলেছেন, ইউক্রেন সীমান্তের ওই এলাকায় ৪০টিরও বেশি ড্রোনকে তারা নিশানা করেছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, সারটভ, কুরস্ক, বেলগর্ড এবং ক্রাসনোডার অঞ্চলে হামলার প্রস্তুতি নিচ্ছিল ইউক্রেন। কিন্তু তাদের সব ড্রোন ভূপাতিত করা হয়েছে।

প্রেমের গুঞ্জনের মধ্যেই মুম্বাইয়ে আরিয়ানের প্রেমিকা লারিসা

ব্রাজিলিয়ান সুন্দরী মডেল লারিসা বনেসি। সম্প্রতি বলিউড বাদশাহ শাহরুখ খানের ছেলে আরিয়ান খানের সঙ্গে তার প্রেমের গুঞ্জন চলছে। এরই মধ্যে ব্রাজিল থেকে ভারতে এলেন লারিসা।

সামাজিক যোগাযোগমাধ্যম থেকে শুরু করে গণমাধ্যম―সবখানেই চর্চা চলছে এই দুজনকে নিয়ে। এর মধ্যেই মুম্বাইয়ে দেখা মিলল ব্রাজিলিয়ান এই সুন্দরীর। তবে কি প্রেমিক এবং শ্বশুরবাড়ির বাকি সবার সঙ্গে দেখা করতেই এখানে এসেছেন তিনি―এমন প্রশ্ন ঘুরপাক খাচ্ছে নেটিজেনদের মধ্যে।

গণমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, আরিয়ান খানের প্রেমিকা লারিসা বনেসিকে মুম্বাইয়ে দেখা গেছে। তাকে এদিন মুম্বাইয়ের বস্তিয়ায় দেখা গেছে। তিনি তার দেহরক্ষীদের সঙ্গে মুম্বাইয়ের রাজপথ দিয়ে হেঁটে গিয়ে একটি রেস্তোরাঁয় প্রবেশ করেন। তার পরনে ছিল সাদা টপ এবং গ্রে রঙের মিনি স্কার্ট। বুটজুতা পরেছিলেন পায়ে।

আসলে সম্প্রতি নেটিজেনরা লক্ষ করেছেন, ব্রাজিলিয়ান অভিনেত্রী এবং তার পরিবারের সবাইকে ইনস্টাগ্রামে ফলো করছেন আরিয়ান খান। শুধু তাই নয়, এই ব্রাজিলিয়ান সুন্দরীও গোটা খান পরিবারকে ফলো করেন। অভিনেত্রীর মাকে আবার শাহরুখপুত্র তার জন্মদিনে উপহারও পাঠিয়েছেন। আর এসব দেখেই দুয়ে দুয়ে চার করেছেন নেটিজেনরা।

লারিসা পেশায় একজন অভিনেত্রী। তাকে গুরু রন্ধাওয়ার ‘সুরমা সুরমা’ মিউজিক ভিডিও, স্টেবিন বেনের মিউজিক ভিডিও, এমনকি বিশাল মিশ্রের সঙ্গে একটি অ্যালবামেও দেখা গেছে। অক্ষয় কুমার ও জন আব্রাহমের সঙ্গে ব্লকবাস্টার গান ‘সুভা হোনে না দে’ দিয়ে বলিউডে কাজ শুরু করেছিলেন। টাইগার শ্রফ, সুরাজ পাঞ্চোলির সঙ্গেও কাজ করেছেন।

সাইফ আলি খানের ‘গো গোয়া গন’-এ পার্শ্ব চরিত্রে অভিনয়ের মাধ্যমে হিন্দি সিনেমায় লারিসার অভিষেক হয়।

লম্বা ছুটিতে ঘরমুখো মানুষ, ফাঁকা হচ্ছে ঢাকা

অফিস ছুটি হয়নি এখনো। পরিবার নিয়ে যেতে হবে গ্রামে। ঈদের ছুটি শুরু হলে একসঙ্গে সবাই বাড়ির পথ ধরবে। এতে বাড়বে চাপ। এজন্য পরিবার-পরিজনকে আগেভাগেই বাড়িতে পাঠাতে শুরু করেছেন অনেকে। শুক্রবার সাপ্তাহিক ছুটির দিনে অনেকেই ঢাকা ছেড়েছেন। আজ শনিবারও রাজধানী ছাড়বেন উল্লেখযোগ্যসংখ্যক মানুষ। ঈদের লম্বা ছুটি ঘিরে মানুষ শহর ছাড়তে শুরু করায় সড়ক, নৌ ও ট্রেনে যাত্রীর চাপ বেড়েছে। যাত্রী বেড়েছে আকাশপথেও। তবে এখনো ঘরমুখো মানুষের উপচে পড়া ভিড় শুরু হয়নি। যারা ঢাকা ছাড়ছেন তাদের ১৩ দফা নির্দেশনা দিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। শুক্রবার মসজিদে মসজিদে এসব নির্দেশনা জানানো হয়েছে। ডিএমপির উপকমিশনার (ক্রাইম) মুহাম্মদ আলমগীর হোসেন যুগান্তরকে জানান, ঈদযাত্রা নির্বিঘ্ন করতে পুলিশের সব ধরনের প্রস্তুতি রয়েছে। এর পাশাপাশি ছুটির সময়ে রাজধানীর নিরাপত্তা নিশ্চিতে কাজ করছি। এজন্য ১৩ দফা নির্দেশনা দেওয়া হয়েছে। কোনো কোনো মসজিদে খতিবরা এবং কোথাও পুলিশ সদস্যরা এই নির্দেশনা প্রচার করেছে। আমরা চাই মানুষ যেন নিরাপদে গ্রামে গিয়ে নিশ্চিন্ত মনে আবার শহরে ফিরতে পারে।

ঈদে বাসযাত্রা : যাত্রাবাড়ী (ঢাকা) প্রতিনিধি জানিয়েছেন, শুক্রবার ফজরের নামাজের পর থেকে সায়েদাবাদ বাস টার্মিনালে যাত্রীর প্রচুর ভিড় দেখা যায়। ঈদযাত্রায় পরিপূর্ণ যাত্রী নিয়েই বাসগুলো একের পর এক স্টেশন থেকে ছেড়ে যায়। ঢাকা-মাওয়া, ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-সিলেট মহাসড়কের যাত্রীরা যাত্রাবাড়ী মোড়, শনির আখড়া, রায়েরবাগ ও সাইনবোর্ড বাস কাউন্টারগুলোতে ভিড় করছেন। বাস সংকটে যাত্রীদের ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হয়। এতে প্রচণ্ড গরমে নারী ও শিশুরা ভোগান্তিতে পড়ে। পোস্তগোলা ব্রিজের ওপর বাস কাউন্টার থাকায় সড়কে যানজট সৃষ্টি হতে দেখা যায়।

ঢাকা-চাঁদপুর রুটের পদ্মা পরিবহণের সুপারভাইজার মকবুল হোসেন যুগান্তরকে বলেন, বৃহস্পতিবার বিকাল থেকেই যাত্রীর চাপ বাড়তে থাকে। শুক্রবার সেহরির পর তা আরও বেড়েছে। ঢাকা-সিলেট রুটের মিতালী পরিবহণের যাত্রী আবুল কালাম যুগান্তরকে বলেন, স্বাভাবিক সময়ের চেয়ে তিনশ টাকা বাড়তি দিয়ে টিকিট কাটতে হয়েছে।

খুলনাগামী যাত্রী মৌসুমী বলেন, আমার স্বামী চাকরি করেন। তাকে ঢাকায় রেখেই ছেলেমেয়ে নিয়ে বাড়িতে যাচ্ছি। পরে যাত্রীর চাপ আরও বাড়বে। সে কারণে আমরা আগেভাগে চলে যাচ্ছি।

ট্রাফিক ওয়ারী বিভাগের উপপুলিশ কমিশনার (ডিসি) মোহাম্মদ আশরাফ ইমাম যুগান্তরকে বলেন, শুক্রবার সকাল থেকে সড়কে ঘরমুখো মানুষ ও যানবাহনের চাপ বেড়েছে। সড়কের শৃঙ্খলা রক্ষায় আমরা রীতিমতো হিমশিম খাচ্ছি।

গাবতলী বাস টার্মিনাল : মিরপুর প্রতিনিধি জানান, গাবতলী বাস টার্মিনালের চিত্র কিছুটা ভিন্ন। সেখানে শুক্রবার যাত্রীর তেমন একটা চাপ ছিল না। বেশিরভাগ কাউন্টার ছিল ফাঁকা।

ঢাকা-বরিশাল রুটের দর্শনা পরিবহণের কাউন্টার ম্যানেজার আল আমিন বলেন, গাবতলীতে রানিং (এসেই টিকিট কাটবেন এমন) কোনো যাত্রী নেই। যারা অগ্রিম টিকিট কেটে রেখেছেন তারাই শুধু আসছেন।

সদরঘাট নৌটার্মিনাল : কেরানীগঞ্জ (ঢাকা) প্রতিনিধি জানান, সদরঘাট টার্মিনালে শুক্রবার লঞ্চযাত্রী ছিল অন্য সময়ের চেয়ে বেশি। তবে খুব বেশি চাপ ছিল না। ফলে নৌপথের যাত্রায় এখনো অনেকটা স্বস্তি রয়েছে। ঈদযাত্রা নির্বিঘ্ন করতে বিআইডব্লিউটিএ, আইনশৃঙ্খলা বাহিনী, ফায়ার সার্ভিস, কোস্ট গার্ডসহ বিভিন্ন সংস্থা কাজ করছে। সদরঘাট নৌথানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুল কালাম বলেন, বুড়িগঙ্গা নদী ও টার্মিনালে নৌপুলিশের একাধিক টিম টহল দিচ্ছে। পরিস্থিতি ভালো রয়েছে।

সদরঘাট টার্মিনালের নৌনিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের যুগ্ম পরিচালক মো. ইসমাইল হোসেন বলেন, রমজানের শেষ শুক্রবার হওয়ায় যাত্রী কিছুটা বেড়েছে তবে চাপ নেই। তিনি জানান, শুক্রবার দুপুর ২টা পর্যন্ত ২৮টি লঞ্চ টার্মিনাল থেকে বিভিন্ন রুটে ছেড়ে গেছে। ভিড়েছে ৩৭টি। সবমিলিয়ে শুক্রবার ৭০টি লঞ্চ যাত্রী নিয়ে বিভিন্ন গন্তব্যে যায়। বৃহস্পতিবার এই সংখ্যা ছিল ৬৬টি।

পিরোজপুরের ভাণ্ডারিয়ার যাত্রী আমিনুল ইসলাম। তিনি ঢাকায় অর্থঋণ আদালতের পেশকার। পরিবার নিয়ে থাকেন পুরান ঢাকায়। তিনি বলেন, ঈদের ছুটি বেশি থাকায় আগেভাগেই স্ত্রী ও দুই সন্তানকে গ্রামের বাড়িতে রেখে আসতে যাচ্ছি।

বিকালে সদরঘাট নৌটার্মিনালের সার্বিক পরিস্থিতি পরিদর্শন করতে আসেন নৌপরিবহণ প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। তিনি বিভিন্ন লঞ্চে ঢুকে যাত্রী ও লঞ্চের স্টাফদের সঙ্গে কথা বলেন। পরে টার্মিনাল ও ঘাট শ্রমিকদের মাঝে ইফতারসামগ্রী বিতরণ করেন। এ সময় প্রতিমন্ত্রী বলেন, সদরঘাটের সার্বিক পরিস্থিতি ভালো। আশা করছি দক্ষিণাঞ্চলের যাত্রীরা সুন্দরভাবে বাড়িতে যেতে পারবেন।

ট্রেনযাত্রা : এদিকে শুক্রবার ঘরমুখো মানুষের ট্রেনযাত্রা ছিল স্বস্তির। ঢাকা রেলওয়ে বিভাগীয় বাণিজ্য কর্মকর্তা শাহ আলম কিরণ শিশির বলেন, শুক্রবার ঈদযাত্রায় তৃতীয় দিনের মতো যাত্রীরা ভ্রমণ করেছে। আমরা চেষ্টা করছি, ঈদযাত্রা নির্বিঘ্ন করতে। বিনা টিকিটে ভ্রমণ রোধেও কাজ করছি। আমরা অতিরিক্ত ২৫ শতাংশ সিটবিহীন টিকিট বিক্রি করছি।

এদিকে ঈদ আনন্দ শেষে ১৫ এপ্রিল যারা ঢাকায় ফিরবে তারা শুক্রবার অগ্রিম টিকিট সংগ্রহ করেছে। সকাল ৮টায় পশ্চিমাঞ্চলের ট্রেনের টিকিট বিক্রি শুরু হয়েছে। আর দুপুর ২টায় পূর্বাঞ্চলের টিকিট বিক্রি শুরু হয়। যাত্রীদের অনলাইনে টিকিট সংগ্রহ করতে হচ্ছে।

পুলিশের ১৩ নির্দেশনা : ঈদ উপলক্ষ্যে ১৩টি নির্দেশনা দিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। সেগুলো হলো-গ্যাস সিলিন্ডার অথবা গ্যাসের লাইন, পানির লাইন, সব ধরনের লাইট, ফ্যানের সুইচ, বৈদ্যুতিক প্লাগ বন্ধ করে বের হতে হবে। বাসাবাড়িতে অগ্নিদুর্ঘটনা রোধে ছুটি শেষে বাড়ি থেকে ফিরে এসে দরজা-জানালা খুলে ঘরে জমে থাকা গ্যাস বের না হওয়া পর্যন্ত কোনো অবস্থাতেই গ্যাসের চুলা জ্বালানো কিংবা বৈদ্যুতিক সুইচ অন করা যাবে না। বাসাবাড়িতে সিসি ক্যামেরা বসাতে হবে। আগে বসানো সিসি ক্যামেরা সচল আছে কিনা পরীক্ষা করতে হবে। বাসার চারপাশে বৈদ্যুতিক আলোর ব্যবস্থা রাখতে হবে। নগদ টাকা কিংবা স্বর্ণালংকার ব্যাংক কিংবা নিকটাত্মীয়দের কাছে নিরাপদে রাখতে হবে। রাতে কিংবা দিনে একসঙ্গে মুখে মাস্ক এবং মাথায় ক্যাপ পরিহিত অপরিচিত সন্দেহভাজন ব্যক্তিদের গতিবিধি নজরদারি করতে হবে। প্রয়োজনে ৯৯৯ নম্বরে ফোন দিতে হবে।

নির্দেশনার মধ্যে আরও আছে-মোটরসাইকেল চুরি রোধে এলার্ম লাগাতে হবে। এতে কেউ মোটরসাইকেল স্পর্শ করলেই এলার্ম বেজে উঠবে। লক করার কাজে স্টিলের তৈরি মেরিন এংকর চেইন ব্যবহার করতে হবে। মোটরসাইকেলে জিপিএস ট্র্যাকার লাগাতে হবে এবং চাকাতে উন্নত মানের ডিস্ক লক ব্যবহার করতে হবে। দেশের কিংবা বিদেশের কোনো আইপিএস কিংবা বিসিএস কর্মকর্তা, সেনা কর্মকর্তা ইত্যাদি পরিচয়ে ফেসবুকে পাঠানো ফ্রেন্ড রিকোয়েস্ট গ্রহণ করলে প্রতারিত কিংবা ব্ল্যাকমেইলিংয়ের শিকার হতে পারেন। সেজন্য এ ধরনের ফ্রেন্ড রিকোয়েস্ট গ্রহণ করা উচিত হবে না। যার নাম-ঠিকানা আপনার জানা নেই এমন অপরিচিত ব্যক্তির দেওয়া ভিডিও কল গ্রহণ করবেন না। এরূপ ভিডিও কলে পাঠানো অশ্লীল ছবি কিংবা ভিডিও রেকর্ড করে আপনাকে ব্ল্যাকমেইল করে অর্থ আদায় করতে পারে।

ডিএমপির নির্দেশনায় আরও রয়েছে-আপনার ব্যাংক অ্যাকাউন্ট কিংবা বিকাশ বা নগদ অ্যাকাউন্ট কোনো ব্যক্তি বন্ধ করতে পারে না। এসব অ্যাকাউন্ট বন্ধ করার ভয় দেখিয়ে আপনার কাছ থেকে অ্যাকাউন্টের পাসওয়ার্ড কিংবা পিন নম্বর বিভিন্ন কৌশলে বারবার চাইতে পারে। এ ধরনের ফোনকল পেয়ে কোনো অবস্থাতেই পাসওয়ার্ড কিংবা পিন কোড দেওয়া যাবে না। ভুল করে আপনার বিকাশ অ্যাকাউন্টে টাকা গিয়েছে-এমন ফোনকল পেলে যাচাই না করে বিশ্বাস করবেন না। লটারি জিতেছেন কিংবা বিদেশ থেকে দামি উপহার কিংবা ডলার পাঠানো হবে এরূপ মোবাইল কল পেয়ে বিশ্বাস করবেন না। এয়ারপোর্ট কাস্টমসে কিংবা এনবিআর অথবা বাংলাদেশ ব্যাংকে টাকা পরিশোধ করতে হবে জানিয়ে প্রতারকরা লাখ লাখ টাকা হাতিয়ে নেয়। কোনো অবস্থাতেই এ ধরনের লোভে পড়বেন না।

জনসাধারণের প্রতি ডিএমপির আরও অনুরোধ-অত্যন্ত দামি ধাতুর তৈরি সীমান্ত পিলারে বিনিয়োগ করে কোটি কোটি টাকা লাভ করা যাবে এরূপ প্রলোভনে বিশ্বাস করবেন না। প্রতারকরা নকল পিলার দেখিয়ে কোটি কোটি টাকা হাতিয়ে নেয়। বাস্তবে এ ধরনের কোনো পিলার নেই। ফেসবুক, মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ, ইমো ইত্যাদি আইডিতে আত্মীয়, বন্ধু কিংবা পরিচিত ব্যক্তির বিপদে পড়ে জরুরি টাকা পাঠানোর অনুরোধ পেলে ওই ব্যক্তির মোবাইল নম্বর কিংবা তার পরিবারের লোকজনের মোবাইল নম্বরে যোগাযোগ না করে কোনো টাকা পাঠাবেন না। মোবাইল চুরি করে কিংবা বিভিন্ন আইডি হ্যাক করে এ ধরনের অনুরোধ পাঠানো হয়। সস্তায় হোটেল ভাড়া করা, বিমানের টিকিট কাটা কিংবা কম খরচে ইউরোপ, কানাডা কিংবা আমেরিকায় পাঠানোর প্রস্তাব কোনো ফেসবুক অ্যাকাউন্ট কিংবা অ্যাপসে পাঠালে বিশ্বাস করবেন না।

স্থানীয় নির্বাচনে গণতন্ত্রের বিজয়ে প্রশংসা এরদোগানের

তুরস্কে স্থানীয় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে গতকাল রোববার। নির্বাচনের পর আজ সোমবার রাজধানী আঙ্কারায় একে পার্টির সদর দপ্তরের বাইরে তার জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির (একে পার্টি) সমর্থকদের উদ্দেশ্যে ভাষণ দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান।

তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান এবারের স্থানীয় নির্বাচনকে গণতন্ত্রের বিজয় বলে অভিহিত করেছেন। এ সময় তাদের সমর্থন এবং দেশে গণতন্ত্রের প্রসারের জন্য ধন্যবাদ জানান তিনি।

সমর্থকদের উদ্দেশ্যে এরদোগান বলেন, ‘কোনো বাধার সম্মুখীন না হয়েই জাতি ব্যালটে নিজেদের ইচ্ছা প্রদর্শন করেছে। এটি তুর্কি গণতন্ত্রের জন্য একটি বড় বিজয়। ‘

তুরস্কের প্রেসিডেন্ট আরও বলেন, ‘আমরা আমাদের গণতন্ত্রের জন্য উপযুক্ত পরিপক্বতার সঙ্গে ৩১ মার্চের নির্বাচন শেষ করেছি। নির্বাচনে অনাকাঙ্ক্ষিত কোনো ঘটনা ঘটেনি। ‘

তবে একটি বিচ্ছিন্নতাবাদী সংগঠনের সদস্যরা তুরস্কের পূর্ব ও দক্ষিণ-পূর্বে বসবাসরত নাগরিকদের ওপর চাপ ও অপমান করার কাজে জড়িত ছিল বলে উল্লেখ করেছেন তিনি।

এরদোগান আরও বলেন, ‘আমাদের নাগরিকদের সাধারণ জ্ঞানের জন্য ধন্যবাদ। তুরস্কের গণতন্ত্র আবার তার পরিপক্বতা প্রমাণ করেছে। নির্বাচন গণতন্ত্রের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিন এবং মানুষ ব্যালটের মাধ্যমে তাদের পছন্দের কথা জানিয়েছে।’

খালেদা জিয়ার অবস্থা ‘স্থিতিশীল’, দেশি-বিদেশি চিকিৎসকের মিটিং রাতে

হাসপাতালের সিসিইউতে চিকিৎসাধীন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার শারীরিক অবস্থা স্থিতিশীল রয়েছে। তবে তাকে সার্বক্ষণিক পর্যবেক্ষণে রেখেছেন চিকিৎসকরা। রাতে তার পরিস্থিতি নিয়ে দেশি-বিদেশি চিকিৎসকদের একটি জুম মিটিং হওয়ার কথা রয়েছে।

সোমবার বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান বলেন, ম্যাডামের চিকিৎসা চলছে। চিকিৎসকরা তাকে সার্বক্ষণিক পর্যবেক্ষণে রেখেছেন। বলার মতো কোনো পরিস্থিতি সৃষ্টি হলে চিকিৎসকরা জানাবেন।

তিনি আরও বলেন, খালেদা জিয়ার ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেনের সঙ্গে সকালে আমার কথা হয়েছে। তিনি জানিয়েছেন, মেডিক্যাল বোর্ডের তত্ত্বাবধায়নে বিএনপি চেয়ারপারসন সিসিইউতে সার্বক্ষণিক নিবিড় পর্যবেক্ষণে আছেন।

এদিকে সাবেক প্রধানমন্ত্রীর শারীরিক অবস্থা নিয়ে আজ রাতে দেশি-বিদেশি চিকিৎসকদের জুমের মাধ্যমে একটি বৈঠক করার কথা রয়েছে। তার ব্যক্তিগত চিকিৎসক এ জেড এম জাহিদ হোসেন এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, আজ রাতে বিএনপি নেত্রীর মেডিকেল বোর্ডের সদস্যদের সঙ্গে জুমের মাধ্যমে এই বৈঠকে অংশ নেবেন যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য থেকে কয়েকজন চিকিৎসক।

এসব বিদেশি চিকিৎসকও খালেদা জিয়ার চিকিৎসায় যুক্ত রয়েছেন। তাদের সঙ্গে বিভিন্ন সময় জুম বৈঠক করে বা অনলাইনে আলোচনা করে পরামর্শ নিয়ে থাকেন খালেদা জিয়ার মেডিকেল বোর্ডের সদস্যরা।

এর আগে শনিবার রাতে খালেদা জিয়ার শারীরিক অবস্থার অবনতি হতে থাকলে রাত ৩টায় তাকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে সিসিইউতে ভর্তি করানো হয়।

তার আগে গত ১৩ মার্চ খালেদা জিয়াকে এভারকেয়ার হাসপাতালে নিয়ে তার স্বাস্থ্যের কিছু পরীক্ষা করানো হয়। ওই সময় একদিন হাসপাতালে থেকে ১৪ মার্চ বাসায় নিয়ে আসা হয় তাকে। সত্তরোর্ধ্ব খালেদা জিয়া ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ ও লিভারের সমস্যাসহ নানা জটিলতায় ভুগছেন।

বুয়েটে ছাত্র রাজনীতিতে বাধা নেই: হাইকোর্ট

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ছাত্র রাজনীতি চলতে বাধা নেই বলে আদেশ দিয়েছেন হাইকোর্ট। সোমবার বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি কে এম জাহিদ সারওয়ার কাজলের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

২০১৯ সালে বুয়েট কর্তৃপক্ষ ছাত্র রাজনীতি নিষিদ্ধ করে যে প্রজ্ঞাপন জারি করে; তা আজ স্থগিত করেন হাইকোর্ট। ফলে বুয়েট ক্যাম্পাসে ছাত্র রাজনীতি করার ক্ষেত্রে আর কোনো বাধা নেই।

এর আগে আজ সকালে বুয়েটে ছাত্র রাজনীতি নিষিদ্ধের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হয়। এদিন বুয়েটের শিক্ষার্থী ও ছাত্রলীগ নেতা ইমতিয়াজ রাব্বি এ রিট করেন। তারপরই এমন রায় দিলেন হাইকোর্ট।

ইসরায়েলি হামলায় আল শিফা হাসপাতালে ৪ শতাধিক ফিলিস্তিনি নিহত

জাতীসংঘে বিল পাশের পরও থামছে না দখল ইসলাইলি বাহিনীর নির্মমতা। তারা প্রতিনিধি নির্বিচারে হত্যা করছে অবরুদ্ধ গাজার ফিলিস্তিনিদের। ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার আল শিফা হাসপাতালে ইসরায়েলি হামলায় চার শর বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন।

১৩ দিনের আক্রমণে এসব ফিলিস্তিনি প্রাণ হারান। খবর আল জাজিরার। গাজার মিডিয়া অফিসের বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যমটির খবরে বলা হয়েছে, নিহতের মধ্যে রোগী, যুদ্ধে বাস্তুচ্যুত এবং স্বাস্থ্যসেবা কর্মী রয়েছেন।আল-শিফা হাসপাতাল অবরোধের সময় ফিলিস্তিনি যোদ্ধারা মর্টার ও রকেট ফায়ার দিয়ে ইসরায়েলি সেনা ও সাঁজোয়া যানের ওপর হামলা চালিয়েছে। গাজার সবচেয়ে বড় হাসপাতাল আল শিফা। যুদ্ধ শুরুর পর এখানে আশ্রয় নেন অনেক নিরস্ত্র ফিলিস্তিনি। গত বছরের নভেম্বরে প্রথমবার আল শিফা হাসপাতালে হামলা চালিয়েছিল দখলদার ইসরায়েলি সেনারা।

সেসময় তারা হাসপাতাল ভবনের নিচে হামাস যোদ্ধাদের সুড়ঙ্গ খুঁজে পেয়েছিল বলে দাবি করেছিল। সেজন্য তারা ট্যাংক নিয়ে ঘেরাও করে রাখে পুরো হাসপাতাল এলাকা। এরপর থেকেই বেশ কয়েকবার অভিযান চালায় দখলদার দেশটি। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুসারে গত বছরের ৭ অক্টোবর থেকে এ পর্যন্ত ইসরায়েলি হামলায় ৩২ হাজার ৭০৫ ফিলিস্তিনি নিহত হয়েছেন।

যাদের বেশিরভাগই নারী ও শিশু। আহত হয়েছেন ৭৫ হাজার ১৯০ জন। গৃহহীন হয়েছেন ২০ লাখ মানুষ।

দুপুরে প্রথম টি-টোয়েন্টিতে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ-অস্ট্রেলিয়া

ওয়ানডে সিরিজে বাংলাদেশকে হারিয়েছে সফরকারী অস্ট্রেলিয়া নারী দল। সেই স্মৃতি ভুলে এবার টি-টোয়েন্টি সিরিজে নামতে যাচ্ছেন বাংলাদেশের নারীরা।

রোববার (৩১ মার্চ) তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে মুখোমুখি হবে বাংলাদেশ ও অস্ট্রেলিয়া নারী দল।

মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি মাঠে গড়াবে স্থানীয় সময় দুপুর ১২টায়। সরাসরি দেখা যাবে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) অফিসিয়াল ইউটিউব চ্যানেলে।

শনিবার (৩০ মার্চ) মিরপুরে ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে অজি অধিনায়ক অ্যালিসা হিলি জানিয়েছেন টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে প্রস্তুতির কথা। একই সঙ্গে কন্ডিশনের সঙ্গে মানিয়ে নেওয়ার বিষয়টিও বলছেন নারী দলের এই নেত্রী।

হিলি বলেন, ‘সামনেই অ্যাশেজ আছে, খুব বেশি দিন তো বাকি নেই আর। এর আগে টি-টোয়েন্টি ক্রিকেটে নিজেদের খেলার অ্যাপ্রোচটা ঝালিয়ে নেওয়ার সুযোগ পাচ্ছি সেই সঙ্গে সামনে আবার বিশ্বকাপও আছে। ফলে আমার মনে হয় আমাদের এখানে মানিয়ে নিতে হবে। রান বের করার চেষ্টা করে যেতে হবে এবং ভালোভাবেই করতে হবে। যদিও কন্ডিশন হয়তো আমাদের সাহায্য করবে না। লম্বা ব্যাটিং লাইনআপ আছে আমাদের, ফলে আশা করি নিজেদের খেলাটা খেলতে পারব আমরা।’

ওয়ানডে সিরিজে বাংলাদেশকে রীতিমতো উড়িয়েই দিয়েছেন অস্ট্রেলিয়ার নারীরা। প্রথম ওয়ানডেতে বোলিংয়ের পর কোনো ম্যাচেই অজিদের চ্যালেঞ্জ জানাতে পারেনি বাংলাদেশের মেয়েরা। তিন ম্যাচের প্রতিটিতেই টাইগ্রেসদের ইনিংস শেষ হয়েছে ১০০-এর আগে।

প্রচণ্ড ঝড়-বৃষ্টিতে রাজধানীতে চরম ভোগান্তি

বোরবার ভোর থেকে রাজধানীতে প্রচণ্ড ঝড়-বৃষ্টি শুরু হয়। এই প্রচণ্ড ঝড়-বৃষ্টি প্রায় এক ঘণ্টা স্থায়ী হয়। এর আস্তে আস্তে কমতে থাকে। সকাল ৯ টার পরিস্থিতি স্বাভাবিক। সড়ক গণপরিবহন ছিল কম। এতে অফিসগামী মানুষকে চরম ভোগান্তিতে পড়তে হয়।

রাজধানীর অনেক জায়গায় সড়ক গাছ ভেঙে পড়ে। বিদ্যুৎ বিভ্রান্তি দেখা দেয়। ভোর থেকেই মেঘাচ্ছন্ন ছিল রাজধানী ঢাকার আকাশ। কিছুক্ষণ পরেই শুরু হয় বৃষ্টি। সঙ্গে বইছে ঝড়ো হাওয়া।

রোববার (৩১ মার্চ) সকাল সাড়ে ৬টার দিক থেকে আকাশ মেঘলা ছিল। এরপরেই শুরু হয় প্রবল বৃষ্টি। এতে কিছুটা ভোগান্তিতে পড়েছেন অফিসগামী এবং জরুরি কাজে বের হওয়া পথচারীরা। বৃষ্টির কারণে আশ্রয় খুঁজতে দেখা গেছে রিকশাচালকদের।

কেউ কেউ রাস্তার পাশে রিকশা দাঁড় করিয়ে ভেতরেই বসেছিলেন কোনো রকমে। কেউ কেউ ভিজে গেছেন পুরোপুরি। রাস্তায় চলাচল করা যানবাহনগুলো চলছিল হেডলাইট জ্বালিয়ে। গুটগুটে অন্ধকার ছিল ঢাকার আকাশ।

তীব্র বৃষ্টি ও ঝড়ো হাওয়া শুরু হলে কিছু কিছু যানবাহনকে দেখা গেছে রাস্তার পাশে দাঁড়িয়ে থাকতে।

রাজধানীর কোথাও কোথাও সড়ক বিভাজকের গাছ ভেঙে পড়ার খবর পাওয়া গেছে। এতে চলাচলে কিছুটা ব্যাঘাত ঘটেছে।

রাজধানীতে মেট্রোরেল চলাচল শুরু

সকালে অনেকে মেট্রোরেল স্টেশন থেকে ফিরে যান। কারণ সকালে থেকে মেট্রোরেল চলাচল বন্ধ ছিল। বিদ্যুৎ বিভ্রাটের কারণে এক ঘণ্টা বন্ধ থাকার পর আবার শুরু হয়েছে মেট্রোরেল চলাচল। রোববার (৩১ মার্চ) সকালে ঝড়-বৃষ্টির কারণে বিদ্যুৎ বিভ্রাটে ঘণ্টাখানেক বন্ধ ছিল মেট্রোরেল চলাচল।

তবে বৈদ্যুতিক সমস্যা কাটিয়ে উঠার পর সকাল পৌনে ৮টার দিকে আবারও চলাচল স্বাভাবিক হয়।

এর আগে রোববার ভোর থেকে রাজধানী প্রচণ্ড ঝড়-বৃষ্টি হয়। এতে করে বিভিন্নস্থানে বিদ্যুৎ বিভ্রাট দেখা দেয়। অনেক এলাকায় বিদ্যুৎ চলে যায়। এদিকে বিদ্যুৎ বিভ্রাটের কারণে সাময়িকভাবে মেট্রোরেল চলাচল বন্ধ রয়েছে। রোববার (৩১ মার্চ) সকালে ঝড়-বৃষ্টির পর থেকে মেট্রোরেল চলাচল বন্ধ রয়েছে।

স্বাভাবিকভাবে মেট্রোরেল প্রতিদিন উত্তরা উত্তর প্রান্ত থেকে সকাল ৭টা ১০ মিনিটে প্রথম মতিঝিলের উদ্দেশে ছেড়ে আসে। অন্যদিকে মতিঝিল প্রান্ত থেকে প্রথম ট্রেন ছাড়ে সকাল ৭টা ৩০ মিনিটে।

তবে বৈদ্যুতিক সমস্যার কারণে আজ রোববার সকাল থেকে মেট্রোরেল চলাচল বন্ধ রয়েছে। দ্রুত সময়ের মধ্যে সমস্যা সমাধানের জন্য কাজ করা হচ্ছে। আশা করা হচ্ছে কাজ শেষ হলেই মেট্রোরেল চলাচল স্বাভাবিক হবে।

এদিকে হঠাৎ মেট্রোরেল বন্ধ হওয়ায় অসুবিধায় পড়েছেন নিয়মিত যাতায়াতকারী যাত্রীরা। তাদেরই একজন জানিয়েছেন, সকালে স্টেশনে এসেছি। কিন্তু মেট্রোরেল চলাচল বন্ধ রয়েছে।

এর আগে গত ২৭ মার্চ থেকে মেট্রো চলাচলের সময় এক ঘণ্টা বাড়িয়েছে কর্তৃপক্ষ। আগে যেখানে মতিঝিল প্রান্ত থেকে সর্বশেষ ট্রেনটি ৮টা ৪০ মিনিটে ছেড়ে যেত সেখানে ওই দিন থেকে সর্বশেষ ট্রেন ছাড়ছে রাত ৯টা ৪০ মিনিটে।

পাঠক প্রিয়