Sat, January 28, 2023
রেজি নং- আবেদিত

ভারতের আচরণ বন্ধুর মত

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, প্রতিবেশী দেশ হিসেবে ভারত বাংলাদেশের চেয়ে অনেক বড় একটি দেশ হলেও তাদের আচরণ বন্ধুভাবাপন্ন। শুক্রবার (১২ জুন) সন্ধ্যায় শিল্পকলা একাডেমির থিয়েটার মিলনায়তনে রবীন্দ্র-নজরুল জন্মজয়ন্তী উপলক্ষে বাংলাদেশ-ভারত মৈত্রী সমিতি আয়োজিত ‘মৌলিক অধিকার ও বাংলাদেশের সংবিধান’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার বলেন, এদেশের স্বাধীনতা যুদ্ধের সময় ভারত বিভিন্নভাবে আমাদের সহযোগিতা করেছে। প্রধান বিচারপতি আরও বলেন, জনগণের মৌলিক অধিকার রক্ষা মানবাধিকার সংরক্ষণের নীতিরই অংশ। বাক ও বিশ্বাসের স্বাধীনতার জন্য যেমন আইন রয়েছে, তেমনি আইন লঙ্ঘন করা হলেও প্রতিবিধানের ব্যবস্থা রয়েছে। আমাদের হাজারও আইন-বিধি রয়েছে। এগুলোর যথাযথ প্রয়োগ করে নাগরিকদের মৌলিক অধিকার নিশ্চিত করাই বড় চ্যালেঞ্জ। এ চ্যালেঞ্জ সফলভাবে মোকাবেলার জন্য সুশাসন জরুরি।

‘মৌলিক অধিকার ও বাংলাদেশের সংবিধান’ শীর্ষক আলোচনা সভায় সভাপতিত্ব করেন মৈত্রী সমিতির সভাপতি অধ্যাপক এ কে আজাদ চৌধুরী। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার পঙ্কজ শরণ। স্বাগত বক্তব্য রাখেন- মৈত্রী সমিতির সাধারণ সম্পাদক সুবীর কুশারি।

আলোচনা শেষে রবীন্দ্রনাথ ঠাকুরের নৃত্যনাট্য ‘রায়-কৃষ্ণ পদাবলী’ ও কাজী নজরুল ইসলামের ‘উন্নত মম শির’ শীর্ষক সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে দুই দেশের শিল্পীরা অংশ নেন।

 

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

এই সম্পর্কীত আরো সংবাদ পড়ুন

টানা দ্বিতীয়বারে ওয়ানডে বর্ষসেরা ক্রিকেটার বাবর

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ২০২২ সালের বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার নির্বাচিত হয়েছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম।

বিস্তারিত »