Sat, January 28, 2023
রেজি নং- আবেদিত

স্থল সীমান্ত প্রটোকল সই

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দ্বিপাক্ষিক বৈঠকে বসেছেন।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দ্বিপাক্ষিক বৈঠকে বসেছেন। কিছুক্ষণ আগে তারা প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ বৈঠকে বসেন।

দ্বিপাক্ষিক বৈঠকের আগে এই দুই নেতার উপস্থিতিতে দুই দেশের পররাষ্ট্র সচিব পর্যায়ে সীমান্ত চুক্তি প্রটোকল সই করা হয়। এছাড়াও বাংলাদেশ-ভারতের সাথে বেশ কয়েকটি চুক্তি, সমঝোতা স্মারক ও প্রটোকল সই হওয়ার কথা রয়েছে।

শীর্ষ বৈঠকে, অর্থনৈতিক ও ব্যবসায়িক সম্পর্ক বাড়ানোর লক্ষ্যে বাংলাদেশ ও ভারতের বিনিয়োগ সুগম করতে দুটি বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার বিষয়ে আলোচনা হবে বলে জানা গেছে। এছাড়া, যোগাযোগ, অবকাঠামো ও সামাজিক খাতে উন্নয়নের জন্য বাংলাদেশকে নতুন করে ২০০ কোটি ডলারের ঋণ সহায়তা দেবে ভারত।

এর আগে, ঢাকা-শিলং-গোহাটি এবং কলকাতা-ঢাকা-আগরতলা রুটের বাস সার্ভিস উদ্বোধন করা হয়। শনিবার বিকেলে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ বাস সার্ভিসের উদ্বোধন করেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এসময় উপস্থিত ছিলেন ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এছাড়া উভয় দেশের শীর্ষ কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

এই সম্পর্কীত আরো সংবাদ পড়ুন

মসজিদুল হারাম ও মসজিদে নববীতে প্রশাসনিক উচ্চপদে নারীদের নিয়োগের সিদ্ধান্ত

সৌদি আরবের পবিত্র নগরী মক্কার মসজিদুল হারাম ও মদীনার মসজিদে নববীতে প্রশাসনিক উচ্চপদে নারীদের নিয়োগের

বিস্তারিত »

টানা দ্বিতীয়বারে ওয়ানডে বর্ষসেরা ক্রিকেটার বাবর

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ২০২২ সালের বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার নির্বাচিত হয়েছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম।

বিস্তারিত »