Sat, January 28, 2023
রেজি নং- আবেদিত

‘আইএস-এ যোগ দিতে দেশত্যাগী বাংলাদেশি তরুণরা বিত্তশালী ও উচ্চ শিক্ষিত’

আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আইএস এর সঙ্গে যোগ দেয়ার জন্য দেশ ছেড়ে যাওয়া তরুণরা প্রায় সবাই উচ্চবিত্ত শ্রেণির এবং উচ্চ শিক্ষিত।

সম্প্রতি দুই দফায় তিন জনকে আইএসের সঙ্গে জড়িত সন্দেহে গ্রেপ্তারের পর জিজ্ঞাসাবাদে এমন তথ্য মিলেছে বলে জানিয়েছেন গোয়েন্দা পুলিশের যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম।

আর অপরাধ বিজ্ঞানীরা বলছেন, সমাজের এই ধরনের লোকদের উগ্রবাদের সঙ্গে জড়িয়ে যাওয়াটা উদ্বেগজনক। শুধু আইন প্রয়োগ নয়, উগ্রবাদ মোকাবেলায় আদর্শিক লড়াই জরুরি বলেও মত দেন তিনি।

বাংলাদেশে আইএস এর অস্তিত্ব সম্পর্কে প্রথম জানা যায় ২০১৪ সালের সেপ্টেম্বরে সামিয়ূন নামে বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিককে গ্রেপ্তারের পর। সামিয়ূন আইএস এর জন্য কর্মী সংগ্রহের উদ্দেশ্যেই বাংলাদেশে এসেছিলো বলে দাবি করেছিলো গোয়েন্দা পুলিশ।

এরপর বিভিন্ন সময় আইএস সন্দেহে গ্রেপ্তার হয় আরো কয়েকজন। তবে সবশেষ চলতি সপ্তাহে আইএস সন্দেহে দু’দফায় তিনজনকে গ্রেপ্তার করে গোয়েন্দা পুলিশ। যাদের কাছ থেকে পাওয়া গেছে গুরুত্বপূর্ণ তথ্য।

গোয়েন্দা ও অপরাধ তথ্য বিভাগের যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম বলেন, ‘অল্প সংখ্যায় আইএস’এ গিয়েছে বলে তারা দাবি করছে। তবে এখন পর্যন্ত আমরা এর সত্যতা যাচাই করতে পারি নি। তারা স্বীকার করেছে যে এদের মধ্যে কিছু সংখ্যক নারীও রয়েছে। যারা ওখানে জিহাদে যাওয়ার জন্য প্রস্তুত।’

এছাড়া সম্প্রতি নিষিদ্ধ হওয়া আনসারুল্লাহ বাংলা টিম এবং আইএস এ যোগ দিতে ইচ্ছুক বাংলাদেশিরা একত্রিত হওয়ার চেষ্টা করছে- এমন আলামত পাওয়া গেছে বলে জানান গোয়েন্দা কর্মকর্তা।

অপরাধ বিজ্ঞানীরা বলছেন, ধর্মীয় গোঁড়ামি, অতীতের সরকারগুলোর পৃষ্ঠপোষকতাসহ নানা কারণে উগ্রবাদ প্রশ্রয় পেয়েছিলো। ফলে বর্তমান সরকার যদিও জঙ্গিবাদ নির্মূলে জিরো টলারেন্স নিয়েছে কিন্তু অতীতের রেশ রয়ে গেছে এখনো।

অপরাধ বিজ্ঞানী শেখ হাফিজুর রহমান কার্জন বলেন, যারা চরম পন্থার দিকে ঝুকেছে তারা মধ্যবিত্ত পরিবার থেকে আসা কিংবা উচ্চবিত্ত পরিবার থেকে আসা এবং তারা শিক্ষিত। এই জায়গাটা ভয়ঙ্কর। এটাকে শুধু আইনশৃঙ্খলা বাহীনি দিয়ে নির্মূল করা যাবে না। একে নির্মূল করতে হলে আদর্শিক সংগ্রাম করতে হবে।

তিনি আরো বলেন, সামাজিক সাংস্কৃতিক সংগঠনের যতো বিস্তার হবে। ইসলামের সঠিক ব্যাখ্যাগুলো যতো বেশি আলোচিত হবে উগ্রবাদ ততোই কোণঠাসা হবে।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

এই সম্পর্কীত আরো সংবাদ পড়ুন

মসজিদুল হারাম ও মসজিদে নববীতে প্রশাসনিক উচ্চপদে নারীদের নিয়োগের সিদ্ধান্ত

সৌদি আরবের পবিত্র নগরী মক্কার মসজিদুল হারাম ও মদীনার মসজিদে নববীতে প্রশাসনিক উচ্চপদে নারীদের নিয়োগের

বিস্তারিত »