Sat, January 28, 2023
রেজি নং- আবেদিত

মোদির সফরে রামপাল তাপ বিদ্যুৎ প্রকল্প বন্ধের ঘোষণার দাবি।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের সময় যৌথ উদ্যোগে নির্মিতব্য সুন্দরবনের রামপাল তাপ বিদ্যুৎ প্রকল্প বন্ধের ঘোষণার দাবি জানিয়েছে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি।

বুধবার পুরানা পল্টন মুক্তিভবনে ‘আগামী ৬ ও ৭ জুন ভারতের প্রধানমন্ত্রীর বাংলাদেশ সফর, ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস পালন এবং সুন্দরবন ধ্বংসী তাপ বিদ্যুৎ প্রকল্প’ শীর্ষক সংবাদ সম্মেলনে এ দাবি জানান জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মোহাম্মদ।

আনু মুহাম্মদ বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরকালে সুন্দরবনের গুরুত্ব বুঝে তা রক্ষায় উভয় দেশের প্রধানমন্ত্রী এ প্রকল্প (রামপাল বিদ্যুৎ প্রকল্প) বাতিলের ঘোষণা দেবেন।

তিনি বলেন, সুন্দরবন ধ্বংসের কোনো প্রকল্প আমরা হতে দিতে পারি না। সেটি যে রাষ্ট্রই হোক না কেনো। আমাদের দেশের সম্পদ বিদেশিদের মনোরঞ্জনের জন্য ব্যবহার করতে দেয়া যাবে না।

অধ্যাপক আনু মুহাম্মাদ বলে, দেশের সর্বস্তরের মানুষের মতামতকে উপেক্ষা করে সরকার সুন্দরবন ধ্বংসের বিদ্যুৎ প্রকল্প এগিয়ে নিচ্ছে। সুন্দরবন ধ্বংসে আরো বিদ্যুৎ প্রকল্প, শিপইয়ার্ড, সাইলো, সিমেন্ট কারখানা নির্মাণ করা হচ্ছে। এ অবস্থা চলতে দেয়া যায় না।

তিনি বলেন ভারতীয় আইনেও সুন্দরবনের এত কাছে কোনো বিদ্যুৎ প্রকল্পের অনুমতি পাওয়া অসম্ভব ছিল। তিনি বাংলাদেশে ভারতীয় প্রধানমন্ত্রীর আসন্ন সফরকালে সুন্দরবনধ্বংসী বিদ্যুৎ প্রকল্প বাতিলের ঘোষণা দেয়ার জন্য দুই দেশের প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানাচ্ছি।

এসময় আরো উপস্থিত ছিলেন জাতীয় কমিটির আহ্বায়ক প্রকৌশলী মোহাম্মদ শহীদুল্লাহ, প্রকৌশলী কল্লোল মোস্তফা, ম. এনামুল হক, রুহিন হোসেন প্রিন্স, সাইফুল হক, আবদুস সাত্তার, বজলুর রশিদ ফিরোজ, মওদুদুর রহমান, বহিৃশিখা জামালী।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

এই সম্পর্কীত আরো সংবাদ পড়ুন

মসজিদুল হারাম ও মসজিদে নববীতে প্রশাসনিক উচ্চপদে নারীদের নিয়োগের সিদ্ধান্ত

সৌদি আরবের পবিত্র নগরী মক্কার মসজিদুল হারাম ও মদীনার মসজিদে নববীতে প্রশাসনিক উচ্চপদে নারীদের নিয়োগের

বিস্তারিত »