Sat, January 28, 2023
রেজি নং- আবেদিত

চুলকে খুশকি মুক্ত রাখার জন্য ঘরোয়া উপায়

মাথায় প্রবল খুশকির সম্ভার । প্রতিদিনই উঠে যাচ্ছে গুচ্ছ গুচ্ছ চুল । টাক পড়বে পড়বে অবস্থা ! পুরুষরা তো তবুও মাথার টাক নিয়ে বেঁচেবর্তে থাকেন…। কিন্তু মহিলাদের মাথায় টাক পড়লে হীনম্মন্যতার কেস আরকী !

তবে মহিলা, পুরুষ নির্বিশেষে চুলকে সুন্দর রাখতে সব্বাই চান । খুশকিপূর্ণ মাথায় চুলের উঠে যাওয়া রুখতে মাথার কত কী না করেন ! চুলের বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়ার জন্য ইতিউটি ছুটে বেড়ান, না হলে বাজারচলতি চিকিত্সার শরণাপন্ন হন । এতে লাভের লাভ কতটা হয় বলা মুশকিল, কিন্তু গাঁট থেকে যে জলের মতো কড়ি বেরিয়ে যায়, সে বিষয়ে সন্দেহ নেই ।

তাই বলি, ছুটাছুটি বন্ধ করুন । ঘরোয়া টোটকাতেই চুল থেকে বিদায় করুন খুশকি ।

শারীরিক কারণে স্কাল্পের কোশ নিষ্ক্রিয় হয়ে যায় । মৃত কোশ উঠে গিয়ে খুশকির আকার ধারণ করে । সেই সব খুশকি সাদা পাউডারের মতো জড়িয়ে থাকে চুলের সঙ্গে । খুশকির তাণ্ডবেই চুলের গোড়া দুর্বল হয়ে আসে । মাথা ফাঁকা হয়ে যায় । সিঁথি ক্রমশ সরু গলি থেকে রাজপথে পরিণত হয় । চুল ঝরে ঝুড়ি ঝুড়ি ! তবে কয়েকটি ঘরোয়া পরামর্শ মেনে চললে সহজেই খুশকির মোকাবিলা করা সম্ভব ।

কীভাবে…?

  • বদলে নিন শ্যাম্পু । বাজারে এখন অনেক ব্র্যান্ডের হার্বাল শ্যাম্পু পাওয়া যায় । সেরকমই একটি নামী ব্র্যান্ডের খুশকি তাড়ানোর শ্যাম্পু কিনে নিন । নিয়মিত ব্যবহার করুন । ধীরে ধীরে কমে আসবে খুশকির দাপট ।
  • খুশকি বাগে আনতে চুলে টক দই লাগাতে পারেন । টক দইয়ের অনেক গুণ । এটি মাখলে চুল দারুণ পরিষ্কার হয় । চুলের গোড়ায় ছড়িয়ে দিন টক দই । ১০-১৫ মিনিট সেভাবেই রাখুন । তারপর শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন ।
  • বাড়িতে অ্যাসপিরিনের মতো ব্যথার ওষুধ থাকলে কাজে লাগাতে পারেন । এটিও খুশকির চিকিত্সায় ওস্তাদ । দুটি ট্যাবলেট গুঁড়ো করে শ্যাম্পুর সঙ্গে মিশিয়ে নিয়মিত চুলে লাগান ।
  • ভেজা চুলে ও মাথায় খাবার সোডাও মাখতে পারেন । মিনিট খানেক পর চুল ভালো করে ধুয়ে ফেললেই খুশকিরা সব হাওয়া ।

এইরকম রকমারি টোটকায় রে রে করে পালিয়ে যাবে খুশকির দল । তাই আর চিন্তা কীসের ? আজ থেকেই শুরু করে দিন, “মার ঝাড়ু মার ঝাড়ু মেরে” খুশকি “বিদেয় কর !”

 

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

এই সম্পর্কীত আরো সংবাদ পড়ুন

টানা দ্বিতীয়বারে ওয়ানডে বর্ষসেরা ক্রিকেটার বাবর

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ২০২২ সালের বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার নির্বাচিত হয়েছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম।

বিস্তারিত »