Fri, February 3, 2023
রেজি নং- আবেদিত

বিচ্ছেদ হলে পরিবার কেমন থাকে… ?

বিচ্ছেদ সবসময় বেদনার । প্রিয়জনের সঙ্গ ছেড়ে গেলে কষ্ট হয় । যন্ত্রণা হয় । পৃথিবীটা শূন্য মনে হয় । মনে হয় এই শূন্যতা আর কাটার নয় । পরিবারের অনেক সদস্যই বিচ্ছেদজনিত কারণে ভুগতে থাকেন । পরিবারেরই কোনও সদস্যের মধ্যে মনোমালিন্যের কারণেই হোক বা স্বামী-স্ত্রীর মধ্যে হোক । বিচ্ছেদের ফল কখনই ভালো হয় না । সম্পর্কের বাঁধন আলগা হলে ব্যক্তি মানসিক দিক থেকেও দুর্বল হয়ে পড়েন । আর এই পরিস্থিতিতেও কীভাবে মনোবল ধরে রেখে ঋজু থাকা যায়, তারই কয়েকটা পরামর্শ রইল ।

সম্পর্ক ভেঙে গেলে বা পরিবারের সদস্যদের মধ্যে দূরত্ব এসে গেলে, পরিবারের লোকজনের মধ্যে আত্মীকযোগ তেমন থাকে না । তাঁরা একে অন্যের ব্যাপারে নির্লিপ্ত হয়ে পড়েন । অনেকটাই দুর্বল হয়ে পড়েন । এই অবস্থা থেকে বেরিয়ে আসার জন্য একজন পেশাদার কাউন্সিলার বা মনোবিদের পরামর্শ নিতে পারেন । তিনিই আপনার মধ্যে জমে থাকা রাগ, দুঃখ, অভিমানকে নিয়ন্ত্রণে রাখতে সু-পরামর্শ দিতে পারেন । সঠিক পথ দেখাতে পারেন ।
 
পরিস্থিতির উপর কারও হাত থাকে না । অনেক সময় যখন চারপাশের কাজকর্ম আপনার অপছন্দ হয়, তখন রেগে না গিয়ে, বিবাদে জড়িয়ে পড়ার বদলে সেই স্থান ত্যাগ করাই বুদ্ধিমানের কাজ । বাড়ির মধ্যে তেমন কিছু হলে কিছুক্ষণের জন্য বাইরে থেকে ঘুরে আসতে পারেন । সবকিছু ঠিকঠাক হলে বাড়িতে ফিরে আসুন । ভালোলাগার মানুষটির সঙ্গে কথা বলুন । পছন্দের জায়গা থেকে বেড়িয়ে আসতে পারেন । এতে আপনি মানসিকভাবে অনেকটাই তরতাজা থাকবেন ।

পরিবারের সবার আচার ব্যবহার আপনার ভালো নাই লাগতে পারে । সেক্ষেত্রে তাদের খামতি, সীমাবদ্ধতা বুঝতে চেষ্টা করুন । তাঁরা কী চাইছেন, আগে সেটা বুঝতে হবে । যদি খারাপভাবে প্রতিক্রিয়া প্রকাশ করেন, সেটাও আপনাকে ধৈর্য ধরে শুনতে হবে । বিপরীত অবস্থাতেও সহৃদয় আচরণ করতে হবে আপনাকেই ।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

এই সম্পর্কীত আরো সংবাদ পড়ুন

পাতালরেলের নির্মাণ কাজের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

পাতালরেলের নির্মাণ কাজের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) বেলা ১১টায় প্রধানমন্ত্রী শেখ

বিস্তারিত »