Sat, January 28, 2023
রেজি নং- আবেদিত

নিমিষেই দূর করুন ব্রণের দাগ

গরমের এই দিনে ত্বক শুধু ঘেমে রেহাই দেয় না, তেলতেলে হয়ে বাড়ায় অস্বস্তি। এমন ত্বকে খুব সহজেই ধুলো ময়লা জমে ব্রণের সৃষ্টি করে। নাছোড়বান্দা ব্রণ সেরে উঠলেও রেখে যায় দাগ। সে দাগ কিছুতেই যেতে চাই না। আবার উপরি পাওনা হিসেবে থাকে রোদে পুড়ে ত্বক কালো হয়ে যাওয়া। অনেক পরিচর্যা করার পরও মুখে অবাঞ্চিত দাগ নিয়ে ঘুরতে হয়। উৎসবের দিনে শখের সাজটি নষ্ট করে দিতে এই দাগ যথেষ্ট। তাই উৎসবের আগে মুখের ত্বককে দাগহীন মসৃণ করতে বেছে নিন কিছু কৌশল।

চিনি দিয়ে স্ক্রাব

পরিমাণ মতো চিনি নিয়ে তাতে সামান্য অলিভ ওয়েল ও লেবুর রস মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। তারপর ত্বকে ম্যাসেজ করুন। ১০ থেকে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। ভালো ফলাফল পেতে সপ্তাহে ২ থেকে ৩ বার ত্বকে চিনির এই পেস্ট ব্যবহার করুন। কিন্তু ত্বক পরিষ্কার করে ফেলার পর ময়শ্চারাইজার লাগাতে ভুলবেন না। ব্রণের ক্ষত ও দাগ সারাতে চিনি হতে পারে উত্তম উপাদান। কারণ চিনিতে আছে গ্লাইকলিক এসিড যা ত্বকের মৃত কোষ রোধ করে। নতুন কোষ তৈরিতে চিনি যথেষ্ট সাহায্য করে।

ভিটামিন ক্যাপসুল

ত্বকে ব্রণের ক্ষত রোধ করতে সবচেয়ে সহজ উপায় হল ভিটামিন ই। ভিটামিন ই ক্যাপসুল ব্রণের দাগ সারাতে খুব ভালো কাজ করে। প্রতিদিন ময়শ্চারাইজার হিসেবে ভিটামিন ই ক্যাপসুল ত্বকে ব্যবহার করুন। ভিটামিন ই ক্যাপসুল ত্বকের ক্ষত দাগ তো রোধ করেই সঙ্গে ব্রণও রোধ করে।

আলুর রস

একটি আলু স্লাইস করে কেটে নিন। তারপর সরাসরি ত্বকের ক্ষত দাগের ওপর দিয়ে রাখুন। এছাড়াও আলু কেটে ব্লেন্ড করে তা থেকে রস নিয়ে ত্বকে ম্যাসেজ করতে পারেন। আরও ভালো ফল পেতে আলুর রস ত্বকে দিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন তারপর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। প্রতিদিন একবার এইভাবে ত্বকে আলুর রস ব্যবহার করুন।

 

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

এই সম্পর্কীত আরো সংবাদ পড়ুন

টানা দ্বিতীয়বারে ওয়ানডে বর্ষসেরা ক্রিকেটার বাবর

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ২০২২ সালের বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার নির্বাচিত হয়েছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম।

বিস্তারিত »