Thu, February 2, 2023
রেজি নং- আবেদিত

ফেয়ারনেস ক্রিমের মধ্যে কী উপকরণ থাকলে সেটি ব্যবহারের যোগ্য হবে !

সমাজে ফরসা বর্ণের খুব কদর । বিয়ের পাত্রপাত্রীর বিজ্ঞাপনের দিকে নজর রাখলেই বুঝবেন চাহিদাটা ঠিক কীরকম । ফরসা না হলে মেয়েদের বিয়েই হতে চায় না । এদিকে ভারতের সর্বত্র ফরসা বর্ণের মানুষ পাওয়া কঠিন । উত্তরে আবহাওয়ার কারণে অধিকাংশ মানুষ ফরসা । পূর্ব ও পশ্চিমের মানুষ কেউ ফরসা, কেউ শ্যামলা । দক্ষিণে ৯০ ভাগ মানুষই কৃষ্ণ বর্ণের । মোদ্দা কথা হল, বেশিরভাগ মানুষই শ্যামলা ঘেঁষা । তাই চেহারার চাকচিক্য বাড়াতে ফরসা হওয়াকেই বেশি প্রাধান্য দেওয়া হয় । ফরসাকেই সুন্দরের তকমা পরিয়ে দেওয়া হয়। ভারতের মতো দেশগুলোয় ফরসা হওয়ার আড়ম্বরও চোখে পড়ার মতো । এই ব্যাপারটার ফায়দা নিয়ে ফেয়ারনেস ক্রিমের হেব্বি চল শুরু করেছে ক্রিম কম্পানিগুলি । তবে যে কোনও ফেয়ারনেস ক্রিম মেখে নিলেই হল না । ত্বকের গুরুতর ক্ষতি করে দিতে পারে ফেয়ারনেস ক্রিম । অনেকেই ভুল ফেয়ারনেস ক্রিম কিনে ভুল করেছেন । ক্রিমের উপকরণের মধ্যে কী কী কেমিক্যাল থাকলে তবেই সেটি ব্যবহারের যোগ্য হবে, জেনে নেওয়া যাক ।

 

  • ফলের নির্যাস, আখ ও বাটারমিল্ক দিয়ে তৈরি হয় আলফা হাইড্রক্সি অ্যাসিড । ত্বকের একেবারে উপরের স্তরটিকে হালকা করে এক্সফোলিয়েট করতে সাহায্য করে অ্যাসিডটি । ত্বকে জেল্লা এনে দেয় । তাই ফরসা হওয়ার ক্রিমে আলফা হাইড্রক্সি অ্যাসিড থাকা খুব জরুরি ।
  • ফেয়ারনেস ক্রিমের উপকরণে যেন রেটিনল, রেটিন্যালডিহাইড, রেটিনিল প্যালমিটেট থাকে । কেমিক্যালগুলি ত্বকে জৌলুস আনে । কোলাজেন সংশ্লেষে সাহায্য করে ।

Vitamin C না থাকলে সেই ফেয়ারনেস ক্রিম ব্যবহার করবেন না । Vitamin C দারুণ ভালো অ্যান্টি অক্সিডেন্ট । সূর্যে প্রখর রোদ থেকে ত্বককে বাঁচায় Vitamin C ।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

এই সম্পর্কীত আরো সংবাদ পড়ুন

পাতালরেলের নির্মাণ কাজের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

পাতালরেলের নির্মাণ কাজের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) বেলা ১১টায় প্রধানমন্ত্রী শেখ

বিস্তারিত »