Fri, February 3, 2023
রেজি নং- আবেদিত

বায়ুদূষণ মস্তিষ্কের গঠন নষ্ট করে

আর্থনিউজ২৪,ওয়েবডেস্ক:

অতিরিক্ত বায়ুদূষণে মস্তিষ্কের গঠন নষ্ট হতে পারে। মধ্যবয়সী ও বয়স্কদের ক্ষেত্রে বুদ্ধিমত্তার উপর ব্যপক ক্ষতিকর প্রভাব ফেলতে পারে বায়ুদূষণ। জানিয়েছেন বিজ্ঞানীরা।

বস্টন ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিন ও বেথ ইসরায়েল ডেকোনেস মেডিক্যাল সেন্টারের গবেষকরা যৌথভাবে ৯০০ জনের উপর একটি পরীক্ষা চালিয়েছেন।

বহুসময় ধরে বায়ুদূষণের সংস্পর্ষে থাকলে মস্তিষ্কের সামগ্রিক আকৃতি সংকুচিত হয়ে যায়। মস্তিষ্কের বিভিন্ন অঞ্চলে পরিমিত রক্তসঞ্চালনের অভাবে কোষের মৃত্যু ঘটে। নিঃশব্দে ইসকেমিক স্ট্রোক হয়।

এই গবেষণায় উঠে এসেছে যাঁরা রাস্তার ধারে বেশিরভাগ সময় থাকেন বা বেশিরভাগ সময়টা রাস্তাতেই কাটিয়ে দেন তাঁদের মস্তিষ্কে বায়ূদূষণের ক্ষতিকর প্রভাব সর্বাধিক।

যানবাহন, কল-কারখানা, পাওয়ার প্লান্ট, কাঠ পোড়া, অটোমোবাইল কারখানা জাত ক্ষতিকর যে সমস্ত পার্টিকল বাতাসে মেশে তারাই মস্তিষ্কের ব্যপক ক্ষতি করে।

এই পার্টিকলগুলি মস্তিষ্ক থেকে ধীরেধীরে ফুসফুস, হার্টে ছড়িয়ে পড়ে। রক্তসঞ্চালনে সমস্যা তৈরি করে। হার্ট অ্যাটাকের কারণ হয়ে দাঁড়ায়।

৬০ ও তদুর্দ্ধ ব্যক্তিদের ক্ষেত্রে ডিমনেশিয়া ও স্ট্রোকের কারণ হয়।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

এই সম্পর্কীত আরো সংবাদ পড়ুন

পাতালরেলের নির্মাণ কাজের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

পাতালরেলের নির্মাণ কাজের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) বেলা ১১টায় প্রধানমন্ত্রী শেখ

বিস্তারিত »