Fri, January 27, 2023
রেজি নং- আবেদিত

শীর্ষ মন্ত্রীকে বরখাস্ত করলেন নেতানিয়াহু

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু স্বরাষ্ট্র ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা আরিয়েহ দেরিকে বরখাস্ত করেছেন। দেশটির আদালতের আদেশের পর তিনি এ পদক্ষেপ নেন। আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

 

প্রতিবেদনে বলা হয়, রোববার (২২ জানুয়ারি) ইসরায়েলের মন্ত্রীসভার বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে স্বরাষ্ট্রমন্ত্রী আরিয়েহ ডেরিকে অপসারণের ঘোষণা দেওয়া হয়।

গত সপ্তাহে ইসরায়েলের সুপ্রিম কোর্ট জানায়, আরিয়েহ দেরি আর মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করতে পারবেন না। কারণ তাকে কর সংক্রান্ত বিষয়ে দোষী সাব্যস্ত করা হয়েছে।

প্রধানমন্ত্রীর এক বিবৃতিতে বলা হয়, ‘ভারাক্রান্ত হৃদয়, অনেক দুঃখ ও কঠিন অনুভূতি নিয়ে আমি আপনাকে সরকারের মন্ত্রী পদ থেকে অপসারণ করতে বাধ্য হয়েছি।’

অতি-অর্থোডক্স ইহুদি দল শাসের নেতা ডেরিকে গত মাসে ইসরায়েলে নেতানিয়াহুর মন্ত্রীসভায় নিয়োগ দেওয়া হয়েছিল। ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে তার নতুন মন্ত্রীসভায় একজন গুরুত্বপূর্ণ মিত্রকে বরখাস্ত করতে হবে। গত বুধবার (১৮ জানুয়ারি) দেশটির সর্বোচ্চ আদালত এ রায় দেন।

রায়ে জানানো হয়, আলট্রা-অর্থোডক্স শাস পার্টির প্রভাবশালী প্রধান আরিয়েহ দেরি নেতানিয়াহুর পূর্ববর্তী সরকারগুলোতে বেশ কয়েকটি মেয়াদে দায়িত্ব পালন করেছেন। কিন্তু গত বছর কর ফাঁকির দায়ে দোষী সাব্যস্ত হয়ে তিনি মন্ত্রী পদ থেকে অযোগ্য বিবেচিত হন।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

এই সম্পর্কীত আরো সংবাদ পড়ুন

টানা দ্বিতীয়বারে ওয়ানডে বর্ষসেরা ক্রিকেটার বাবর

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ২০২২ সালের বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার নির্বাচিত হয়েছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম।

বিস্তারিত »