Fri, January 27, 2023
রেজি নং- আবেদিত

ইউক্রেনে শান্তির জন্য কোন ‘সিরিয়াস প্রস্তাব’ আসেনি: লাভরভ

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ জানিয়েছেন, ইউক্রেনে শান্তি প্রতিষ্ঠার ব্যাপারে তিনি এখন পর্যন্ত কোন ‘সিরিয়াস’ প্রস্তাব দেখেননি এবং যে কোনো আলোচনাতে অবশ্যই মস্কোর বৃহত্তর নিরাপত্তা উদ্বেগগুলো অন্তর্ভুক্ত হতে হবে।

 

মস্কোতে তার বার্ষিক সংবাদ সম্মেলনে লাভরভ জানান, ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির দেয়া শান্তি পরিকল্পনা সম্পূর্ণ অবাস্তব, তবে পশ্চিমাদের দিক থেকে আসা যে কোনো সুনির্দিষ্ট উদ্যোগের প্রতি রাশিয়া সাড়া দিতে প্রস্তুত আছে।

তিনি অভিযোগ করেন, ওয়াশিংটন ইউক্রেনে একটি ‘প্রক্সি যুদ্ধ’ চালাচ্ছে। লাভরভ ন্যাটো জোটের প্রতি আবারো আহ্বান জানান যেন তারা দেশটি থেকে তার ভাষায় ‘সামরিক অবকাঠামো’ অপসারণ করে।

লাভরভ পশ্চিমা দেশগুলো রাশিয়ার ব্যাপারে যে দৃষ্টিভঙ্গি নিয়েছে তাকে জার্মানির নাৎসি শাসক হিটলারের ‘ফাইনাল সলিউশন’ বা ‘শেষ সমাধানের’ সঙ্গে তুলনা করেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধকালীন জার্মানিতে হিটলারের হলোকস্টের পরিকল্পনাকে বলা হয় ফাইনাল সলিউশন। যার ফলে পরিকল্পিতভাবে ৬০ লক্ষ ইহুদি ও অন্য সংখ্যালঘুদের হত্যার ঘটনা ঘটে।

ওয়াশিংটন ইউক্রেনে একটি ‘প্রক্সি যুদ্ধ’ চালাচ্ছে।

লাভরভ জানান, যুক্তরাষ্ট্র ‘রাশিয়া প্রশ্নের’ সমাধানের জন্য ইউরোপীয় দেশগুলোর একটি কোয়ালিশন তৈরি করেছে। ঠিক যেভাবে ইউরোপের ইহুদিদের নিশ্চিহ্ন করার জন্য এডলফ হিটলার একটি ‘ফাইনাল সলিউশন’ চেয়েছিলেন।

লাভরভ গত বছর যার হিটলারকে নিয়ে করা আরেকটি মন্তব্য আন্তর্জাতিক পর্যায়ে হৈচৈ সৃষ্টি করেছিল। তিনি বলেছিলেন, রাশিয়াকে ধ্বংস করার জন্য ওয়াশিংটন ইউরোপকে পদানত করার চেষ্টায় নেপোলিয়ন ও নাৎসিদের মত একই কৌশল কাজে লাগাচ্ছে।

ঠিক যেভাবে ইউরোপের ইহুদিদের নিশ্চিহ্ন করার জন্য এডলফ হিটলার একটি ‘ফাইনাল সলিউশন’ চেয়েছিলেন।

তিনি বলেন, ‘ইউক্রেনকে প্রক্সি হিসেবে ব্যবহার করে তারা আমাদের দেশের বিরুদ্ধে যুদ্ধ চালাচ্ছে, যার লক্ষ্য একই, আর তা হলো ‘রাশিয়া প্রশ্নের’ একটি চূড়ান্ত সমাধান। ঠিক যেভাবে হিটলার ইহুদি প্রশ্নের চূড়ান্ত সমাধান চেয়েছিলেন, আপনি যদি পশ্চিমা রাজনীতিবিদদের কথা পড়েন, তারা স্পষ্ট করেই বলছে রাশিয়াকে অবশ্যই কৌশলগত পরাজয় বরণ করতে হবে।’

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

এই সম্পর্কীত আরো সংবাদ পড়ুন

টানা দ্বিতীয়বারে ওয়ানডে বর্ষসেরা ক্রিকেটার বাবর

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ২০২২ সালের বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার নির্বাচিত হয়েছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম।

বিস্তারিত »