Sat, January 28, 2023
রেজি নং- আবেদিত

ফিলিপাইনে ভয়াবহ বন্যায় নিহত ১৩, নিখোঁজ ২৩

ফিলিপাইনে ক্রিসমাস ডে থেকে শুরু হওয়া প্রবল বৃষ্টিপাতে সৃষ্ট বন্যায় এখন পর্যন্ত ১৩ জন প্রাণ হারিয়েছেন। নিখোঁজ রয়েছেন আরও অন্তত ২৩ জন। বিভিন্ন আশ্রয়কেন্দ্রে সরিয়ে নেয়া হয়েছে ৪৫ হাজারের বেশি মানুষকে।

ফিলিপাইনের দুর্যোগ ব্যবস্থাপনা কাউন্সিল মঙ্গলবার (২৭ ডিসেম্বর) এ তথ্য জানিয়েছে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, ক্রিসমাস ডে থেকে শুরু হওয়া প্রবল বৃষ্টিপাতে সৃষ্ট বন্যায় ফিলিপাইনের দক্ষিণাঞ্চলের বিভিন্ন শহরে অন্তত ১ লাখ ৬৬ হাজার মানুষ সরাসরি ক্ষতিগ্রস্ত হয়েছেন। বিভিন্ন আশ্রয়কেন্দ্রে সরিয়ে নেয়া হয়েছে ৪৫ হাজারের বেশি মানুষকে।

ফিলিপাইনের দুর্যোগ ব্যবস্থাপনা কাউন্সিল জানিয়েছে, প্রাণহানির বেশির ভাগই হয়েছে আকস্মিক বন্যার কারণে। যারা মারা গেছেন তাদের মধ্যে এক বছরের শিশু থেকে শুরু করে ৬৮ বছরের বৃদ্ধাও রয়েছেন। রাজধানী ম্যানিলা থেকে ২৭০ কিলোমিটার দক্ষিণ-পূর্বাঞ্চলের ক্যামরিনিস সার এবং দক্ষিণের মিসামিসে এসব প্রাণহানি ঘটেছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া বিভিন্ন ছবি ও ভিডিও থেকে দেখা গেছে, ফিলিপাইনের কোস্টগার্ড, পুলিশ এবং দমকলকর্মীরা কোমরসমান পানির মধ্যদিয়ে হেঁটে যাচ্ছেন। তারা ভূমিধসে বিধ্বস্ত এলাকা এবং বন্যায় প্লাবিত গ্রামগুলোর রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা বাসিন্দাদের সরিয়ে নিয়ে যাচ্ছে।

স্থানীয় সংবাদমাধ্যম ইনকোয়ারার ডট নেট জানিয়েছে, নদীর পানি বেশি হয়ে যাওয়ায় অন্তত ১২টি সড়ক ডুবে গেছে। ফলে এসব অঞ্চলের সঙ্গে বাইরের অধিকাংশ যোগাযোগ ব্যবস্থাই বন্ধ হয়ে গেছে। মঙ্গলবার নাগাদ এসব অঞ্চলের অন্তত ২০টিরও বেশি এলাকা বিদ্যুৎ সংযোগবিহীন ছিল।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

এই সম্পর্কীত আরো সংবাদ পড়ুন

টানা দ্বিতীয়বারে ওয়ানডে বর্ষসেরা ক্রিকেটার বাবর

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ২০২২ সালের বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার নির্বাচিত হয়েছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম।

বিস্তারিত »