Sat, January 28, 2023
রেজি নং- আবেদিত

পালমিরা নগরীর দুটি প্রাচীন মাজার ধ্বংস করেছে সশস্ত্র গোষ্ঠী ইসলামিক স্টেট

সিরিয়ার পালমিরা নগরীর দুটি প্রাচীন মাজার ধ্বংস করেছে সশস্ত্র গোষ্ঠী ইসলামিক স্টেট। গত এক মাস আগে প্রাচীন এই শহরটি দখলে নেয়ার পর এবারই প্রথম তারা সেখানকার ঐতিহাসিক স্থাপণা ধ্বংস করলো।

শনিবার ওই শহরের দুটি বিখ্যাত প্রাচীণ স্থাপণা বোমা মেরে উড়িয়ে দেয় আইএস যোদ্ধারা। ধ্বংসপ্রাপ্ত স্থাপত্যের একটি হচ্ছে, আইএস মহানবী(স.)য়ের জামাতা হজরত আলীর সঙ্গী মোহাম্মদ বিন আলীর মাজার। এছাড়া তারা ৫ হাজার বছরের পুরনো আরো একটি মাজার ভেঙে ফেলে। এটি ছিল সুফি সাধক নিজার আবু বাহাউদ্দিনের মাজার। পরে তারা অনলাইনে এগুলোর ধ্বংসাবশেষের ছবি পোস্ট করে। ছবিতে মোহাম্মদ বিন আলীর মাজার থেকে ধোঁয়া উড়তে দেখা যায়। পালমিরা থেকে চার কিলোমিটার দূরে অবস্থিত ছিল এই দুটি ঐতিহাসিক স্থাপণা। ছবির সঙ্গে সংযুক্ত এক বিবৃতিতে আরো মাজার এবং ভাস্কর্য ধ্বংসের অঙ্গীকার করেছে আইএস।

তবে এক মাস আগে দখলে নিলেও তারা পালমিরাতে এবারই প্রথমবারের মত ধ্বংসযজ্ঞ চালিয়েছে। রোমান যুগের ঐতিহাসিক নিদর্শনের জন্য বিখ্যাত শহরটি ইউনেস্কোর  তালিকায় রয়েছে। এর আরবি নাম তাদমুর। এর আগে তারা ইরাক ও সিরিয়ায় বিভিন্ন এলাকা দখলের পর বহু প্রত্নতাত্ত্বিক প্রাচীন নিদর্শন ধ্বংস করেছিল।গত মার্চে তারা মসুলের ৩ হাজার বছরের পুরনো আসিরীয় শহর বুলডোজার দিয়ে গুড়িয়ে ফেলেছিল।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

এই সম্পর্কীত আরো সংবাদ পড়ুন

টানা দ্বিতীয়বারে ওয়ানডে বর্ষসেরা ক্রিকেটার বাবর

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ২০২২ সালের বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার নির্বাচিত হয়েছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম।

বিস্তারিত »