Sat, January 28, 2023
রেজি নং- আবেদিত

মালয়েশিয়ায় শক্তিশালী ভূমিকম্প, ভেঙে পড়েছে সর্বোচ্চ পর্বতশৃঙ্গ

নেপালের পর এবার মালয়েশিয়ায় আঘাত হেনেছে শক্তিশালী ভূমিকম্প। আজ শুক্রবার ভোরে ভূমিকম্পে কেঁপে ওঠে মালয়েশিয়ার বর্নিও দ্বীপের সাবাহ জেলা। দেশটির সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট কিনাবালুর একটি চূড়া ভেঙে পড়েছে। 

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) তথ্যমতে, মালয়েশিয়ার ভূ-কম্পনের মাত্রা ছিল রিখটার স্কেলে ৬।

বর্নিও দ্বীপে উদ্ধারকাজে নিয়োজিত এক সরকারি কর্মকর্তার বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, এখন পর্যন্ত এই ভূমিকম্পে একজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। ভূমিকম্পে ওই এলাকায় ১৬০ জন পর্বতারোহীর আটকা পড়েছেন।

যুক্তরাষ্ট্রের ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএস জিওলজিকাল সার্ভে (ইউএসজিএস) জানিয়েছে, সাবাহর রাজধানী কোতা কিনাবালু থেকে ৫৪ কিমি ও রানাউ শহর থেকে ১৯ কিমি দূরে ভূগর্ভের ১০ কিলোমিটার গভীরে ছিল ভূমিকম্পের উৎপত্তিস্থল।

৪০৯৫ মিটার উচ্চতার মাউন্ট কিনাবালু মালয় রেঞ্জের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ ছিল। বিবিসি ওই এলাকায় আটকে পড়া এক পর্বতারোহীর টুইটারে দেওয়া ছবি ও বক্তব্য প্রকাশ করে। মালয়েশিয়ার সুপরিচিত পর্বতারোহী মাসিদি মানজুন ভূমিকম্পের সময় মালয় রেঞ্জে ভ্রমণ করছিলেন। তিনি টুইটারে লেখেন, সকালের ভূমিকম্পে প্রচণ্ড শব্দে ভেঙে পড়ে মাউন্ট কিনাবালুর চূড়া। এই ভেঙে পড়ার বিকট শব্দ চার কিলোমিটার দূর থেকেও শোনা গেছে।

ভূমিকম্পের ফলে বড় ধরনের প্রাণহানি হয়নি বলে মালয় টাইমস জানিয়েছে। ভূমিকম্প-পরবর্তী কোনো সুনামি সতর্কতাও জারি করা হয়নি সেখানে। তবে দেশটির সামাজিক যোগাযোগের মাধ্যমে ভূমিকম্পে সাবাহর ক্ষতিগ্রস্ত রাস্তা, ঘরবাড়ির জানালা ও বিভিন্ন ভবনের চিড় ধরা দেয়ালের ছবি দেওয়া হয়েছে।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

এই সম্পর্কীত আরো সংবাদ পড়ুন

টানা দ্বিতীয়বারে ওয়ানডে বর্ষসেরা ক্রিকেটার বাবর

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ২০২২ সালের বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার নির্বাচিত হয়েছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম।

বিস্তারিত »