Sat, January 28, 2023
রেজি নং- আবেদিত

চীনে ৪৫৮ আরোহী নিয়ে জাহাজডুবি, ২০ জনকে জীবিত উদ্ধার

চীনে প্রবল ঝড়ে চারশ’ ৫৮ জন আরোহী নিয়ে একটি জাহাজ উল্টে যাওয়ায় অনেক প্রাণহানির আশঙ্কা করা হচ্ছে। এঘটনায় এখন পর্যন্ত পাঁচজনের মরদেহ এবং ২০ জনকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছে।

দক্ষিণ চীনের হুবেই প্রদেশের নানজিং থেকে চুংকিং যাওয়ার পথে ইয়াংজি নদীতে জাহাজটি উল্টে যায়। উদ্ধার তৎপরতা শুরু হলেও প্রবল ঝড় এবং বৃষ্টির কারণে উদ্ধার কার্যক্রম ব্যাহত হচ্ছে বলে জানিয়েছেন উদ্ধারকারীরা।

উল্টে থাকা জাহাজটি থেকে কেউ একজন শব্দ করছিল, কান পেতে তা শোনার চেষ্টা করছিলেন উদ্ধারকারীরা। জীবিত মানুষের সন্ধানে তাই তারা জাহাজটি কাটার ব্যবস্থা নিচ্ছেন। চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়ার খবর অনুযায়ী স্থানীয় সময় সোমবার রাত সাড়ে নয়টা নাগাদ চীনের ইয়াংজি নদীতে ইস্টার্ন স্টার জাহাজটি সাইক্লোনের কবলে পড়ে।

এরপর কয়েক মিনিটের মধ্যেই জাহাজটি উল্টে যায় বলে জানিয়েছেন উদ্ধার পাওয়া ক্যাপ্টেন ও প্রধান প্রকৌশলী। এসময় বেশিরভাগ যাত্রীই ঘুমাচ্ছিলেন। জাহাজে চারশ’ ছয় জন যাত্রীর বেশিরভাই পর্যটক, এছাড়াও পাঁচ জন ট্রাভেল এজেন্সি কর্মকর্তা এবং ৪৭ জন ক্রু ছিলেন জাহাজটিতে।

ঘটনার পরপরই উদ্ধার তৎপরতার উদ্যোগ নেয়া হলেও খারাপ আবহাওয়ার কারণে জাহাজটি পর্যন্ত পৌঁছাতে উদ্ধারকারীদের আড়াইঘন্টা সময় লেগে যায়। চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াং ঘটনাস্থল পরিদর্শনে গিয়ে যাত্রীদের জীবন রক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দেয়ার জন্য উদ্ধারকারীদের নির্দেশ দিয়েছেন।

যত তাড়াতাড়ি সম্ভব তদন্ত করে দুর্ঘটনার কারণ নির্ণয় করা হবে হবে বলেও জানান তিনি। তবে প্রাথমিক তদন্তে জানা গেছে জাহাজটিতে অতিরিক্ত যাত্রী ছিলনা এবং পর্যাপ্ত সংখ্যায় লাইফ জ্যাকেট ছিল।

দুহাজারেরও বেশি সেনা ও পুলিশ সদস্য উদ্ধার কাজে অংশ নিয়েছে। প্রায় দেড়শ নৌযান সহায়তা করছে উদ্ধার তৎপরতায়। তবে প্রবল ঝড় এবং বৃষ্টিতে উদ্ধার কাজ বিঘ্নিত হচ্ছে। উল্টে থাকা জাহাজটিকে সোজা করার ওপরই সবচেয়ে বেশি গুরুত্ব দেয়া হচ্ছে। কার্যক্রম বন্ধ না করে নিখোঁজদের দ্রুত উদ্ধার তৎপরতা চালিয়ে যাওয়ার তাগিদ দিয়েছেন প্রেসিডেন্ট শি জিনপিং।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

এই সম্পর্কীত আরো সংবাদ পড়ুন

টানা দ্বিতীয়বারে ওয়ানডে বর্ষসেরা ক্রিকেটার বাবর

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ২০২২ সালের বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার নির্বাচিত হয়েছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম।

বিস্তারিত »