Fri, February 3, 2023
রেজি নং- আবেদিত

তাড়াতাড়ি মা হতে চাইলে কিছু পরামর্শ

মহিলাদের কাছে গর্ভধারণ এখন একটা মুশকিল বিষয় হয়ে দাঁড়িয়েছে । জীবনযাপনে পরিবর্তন ও শরীরের কিছু সমস্যার কারণেই মহিলারা স্বাভাবিকভাবে কনসিভ করতে পারছেন না । কীভাবে এই মুশকিল আসান হবে ? এখানে তারই কিছু পরামর্শ দেওয়া হল…

গর্ভধারণ করতে গেলে Ovulating period-এ মিলিত হওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা । এই সময় পরিণত ডিম্বাণুগুলি ওভারি বা ভ্রূণকোষ থেকে বেরিয়ে আসে । বেশিরভাগ ক্ষেত্রেই মাসের একটি দিন Ovulation হয় মহিলাদের (পিরিয়ড হওয়ার ১৪ দিন পরে ও পরের মাসের পিরিয়ড হওয়ার ১৪ দিন আগের সময়টাকে বাদ দিতে হবে ) । সেদিন সবচেয়ে পরিণত ডিম্বাণুটি বেরিয়ে আসে । তখনই মহিলাদের গর্ভ প্রেগনেন্সির জন্য সবচেয়ে উর্বর হয়ে ওঠে । শুক্রাণুর সঙ্গে মিশে গিয়ে গর্ভধারণ করতে সাহায্য করে ।

তাড়াতাড়ি মা হতে চাইলে পুষ্টিকর খাবার খেতে বলেন ডাক্তাররা । এতে হরমোনের মাত্রা ঠিক থাকে । এই সময় ফ্যাট ও গ্লুকোজ় জাতীয় খাবার এড়িয়ে চলাই ভালো । রোজ অন্তত আট গ্লাস জল খাওয়া মাস্ট ।

বেশি পরিমাণে কমলালেবু ও গাজর খান । এই সবজিগুলো বেশি মাত্রায় ফিমেল সেক্স হরমোন তৈরি করে Ovulation-এ সাহায্য করে।

কোনও মতেই ওজন বাড়িয়ে ফেলবেন না । এতে পিরিয়েডে অনিয়ম দেখা দেবে । হরমোনের ভারসাম্য নষ্ট হবে । সহজে কনসিভ করতে পারবেন না ।

ক্যাফিন আছে এমন খাবার এড়িয়ে চলুন । ধূমপাণ করবেন না। এগুলো আপনার হেল্থ সাইকেলের যথেষ্ট ক্ষতি করে ।

অনেক সময় বায়োলজিক্যাল কারণেও গর্ভধারণে সমস্যা দেখা দিতে পারে । সে ক্ষেত্রে গাইনোকোলজিস্টের পরামর্শ মেনে চলুন ।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

এই সম্পর্কীত আরো সংবাদ পড়ুন

পাতালরেলের নির্মাণ কাজের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

পাতালরেলের নির্মাণ কাজের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) বেলা ১১টায় প্রধানমন্ত্রী শেখ

বিস্তারিত »