Sat, January 28, 2023
রেজি নং- আবেদিত

কেন খাবেন না ম্যাগি? কী এই MSG?

রান্না করতে ইচ্ছা হচ্ছে না? সময় কম? হালকা অথচ মশলাদার কিছু খেতে মন চাইছে? এই সময় কী খাওয়া যায়? সব প্রশ্নেরই উত্তর আসবে একটাই। ম্যাগি। সেই ম্যাগিই এখন অস্তিত্ব সঙ্কটে। মনোসোডিয়াম গ্লুটেমেটের পরিমান বেশি থাকার কারণে নাকি শরীরের পক্ষে অত্যন্ত ক্ষতিকারক ম্যাগি। ঠিক কী ক্ষতি হতে পারে মনোসোডিয়াম গ্লুটেমেটের ফলে? জেনে নিন কেন ম্যাগি আপনার জন্য ক্ষতিকারক।

মনোসোডিয়াম গ্লুটেমেট কী?

মনোসোডিয়াম গ্লুটেমেট এক ধরণের অ্যামাইনো অ্যাসিড। প্যাকেজড খাবার বা রেস্তোরাঁয় খাবারের ফ্লেভার বাড়াতে মেশানো হয় এই মনোসোডিয়াম গ্লুটেমেট।

মনোসোডিয়াম গ্লুটেমেট কি স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক?

এই বিষয়ে এখনও বিতর্ক থাকলেও মনোসোডিয়াম গ্লুটেমেট যুক্ত খাবার খাওয়ার ফলে মাথা ব্যাথা, বমি বমি ভাব, হজমের অসুবিধা হয় অনেকেরই। যেখানে খাবারে এই রাসায়নিকের অনুমোদিত পরিমান ০.০১ পিপিএম, সেখানে ম্যাগিতে মনোসোডিয়াম গ্লুটেমেট রয়েছে ১৭ পিপিএম।

ম্যাগি কি খাওয়া উচিত্?

প্রথমত খাবারের প্যাকেটে মনোসোডিয়াম গ্লুটেমেটের পরিমানের উল্লেখ থাকা উচিত্। ভারতীয় আবহাওয়ায় যেকনোও নুডলসই বেশি খাওয়া উচিত্ নয়, তবে কম পরিমানে বা মাঝে মাঝে ম্যাগি খাওয়া যেতেই পারে।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

এই সম্পর্কীত আরো সংবাদ পড়ুন

টানা দ্বিতীয়বারে ওয়ানডে বর্ষসেরা ক্রিকেটার বাবর

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ২০২২ সালের বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার নির্বাচিত হয়েছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম।

বিস্তারিত »