Mon, May 23, 2022
রেজি নং- আবেদিত

সুন্দর ত্বকের জন্য ঘরেই বানিয়ে নিন ‘স্কিন টোনার’ খুব সহজে

earthউজ্জ্বল, কোমল মসৃণ ত্বক সকলেরই কাম্য। কিন্তু ত্বকের উজ্জ্বলতা ও কোমলতা বৃদ্ধির জন্য স্ক্রাবার এবং ফেসওয়াশই যথেষ্ট নয়। কারণ এতে করে ত্বকের পিএইচ এর মাত্রা নষ্ট হয়ে যায়। ত্বকের জন্য দরকার আরও একটু বাড়তি কিছুর। টোনার ত্বকের এই পিএইচ এর মাত্রা সঠিক করে। তাই স্ক্রাবার এবং ফেসওয়াসের পাশাপাশি আপনার দরকার একটি ভালো টোনারের।

বাজারে অনেক কোম্পানির টোনার কিনতে পাওয়া যায় যার সবই কেমিক্যালে ভরপুর। এতে করে কিছু পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে পারে। তাই কোনো ঝুঁকি না নিয়ে সুস্থ সুন্দর ত্বকের জন্য প্রাকৃতিক টোনার ঘরেই তৈরি করে ফেলুন খুব সহজে।

১) শুধুমাত্র লেবুর রস টোনার হিসেবে ভালো কাজ করতে পারে। পুরো মুখে লেবুর রস লাগিয়ে রাখুন ১০ মিনিট। এরপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

২) সমপরিমাণ পানি এবং ভিনেগার একসাথে মিশিয়ে একটি তুলোর বল ভিজিয়ে ত্বকে ভালো করে লাগিয়ে নিন। ৭-১০ মিনিট পর সাধারণ পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৩) ছোট আকারের একটি শসা গ্রেট করে নিয়ে এতে মেশান আধা কাপ টকদই। ভালো করে ত্বকে লাগিয়ে নিন। ৫ মিনিট পর সাধারণ পানি দিয়ে ধুয়ে ফেলুন। ফ্রিজে রেখে এই টোনার ব্যবহার করতে পারবেন ৩ দিন পর্যন্ত।

৪) ১ চা চামচ দুধ, ১ চা চামচ মধু এবং ১ টি ডিম একসাথে ভালো করে মিশিয়ে মুখে লাগান। ১০-১৫ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ত্বক ভালো করে ধুয়ে ফেলুন। ব্যস, টোনারের কাজ হয়ে গেলো খুব সহজেই।

৫) একটি আপেলের অর্ধেকটা কুচি করে কেটে ব্লেন্ডারে ব্লেন্ড করে চিপে রস বের করে নিন। এতে মেশান ২ টেবিল চামচ মধু। এই মিশ্রণ মুখে লাগান এবং ১০ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই মিশ্রণটি ফ্রিজে রেখে ১ সপ্তাহ ব্যবহার করতে পারবেন।

সূত্রঃ ইন্ডিয়া টাইমস

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

এই সম্পর্কীত আরো সংবাদ পড়ুন

ক্ষেপণাস্ত্র হামলায় ২৭০ ‘জাতীয়তাবাদী’ নিহত: রাশিয়া

রুশ বাহিনী ইউক্রেনে ২৭০ জনের বেশি জাতীয়তাবাদীকে হত্যা করেছে এবং ইউক্রেনের সামরিক বাহিনীর সম্পদ ধ্বংস

বিস্তারিত »

ফান্সের বিরুদ্ধে ‘প্রতিশোধ’ নিলো রাশিয়া

ফ্রান্সের বিরুদ্ধে প্রতিশোধ নিলো রাশিয়া। দেশটি ৩৪ জন ফরাসি কূটনীতিককে বহিষ্কার করেছে। রাশিয়া ত্যাগের জন্য

বিস্তারিত »

যুক্তরাজ্যে মূল্যস্ফীতির রেকর্ড, ব্যয় মেটাতে হিমশিম খাচ্ছে মানুষ

যুক্তরাজ্যে লাফিয়ে বাড়ছে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য। চলতি বছরের এপ্রিলে দেশটিতে মূল্যস্ফীতি বেড়ে ১৯৮২ সালের

বিস্তারিত »