Fri, February 3, 2023
রেজি নং- আবেদিত

মোটোর সাইকেল ও পোষ্য কুকুরের সঙ্গে ১০ বছরের যাত্রাপথ

একদিন আমাদের চির বিরামে চলে  যেতে হবে.,. এখন কিসের থেমে থাকা?…এমনই এক দর্শন নিয়ে লক্ষ্যহীন ভাবে ১০ বছর ধরে ঘুরে বেড়াচ্ছেন ৬৭ বছরের মার্কিন নাগরিক  গুরেঘিয়ান এবং তাঁর একমাত্র সঙ্গী  স্পিরিট। স্পিরিট অবশ্য তাঁর পোষ্য কুকুর। এভাবেই একটি মোটর সাইকেল নিয়ে এরা দুজনেই দশ বছর ধরে ঘুরে বেড়াচ্ছেন আমেরিকার বিভিন্ন প্রত্যন্ত এলাকায়। এমন যাযাবরের জীবনেই তাঁরা অতপ্রত ভাবে জড়িয়ে পড়েছেন।

এটাই তাঁদের একমাত্র জীবন কাটানোর উপায় হয়ে দাঁড়িয়েছে। ‘নির্বান’ পাওয়ার জন্য  নয়, শুধু নিজ নিজ জীবনের দুঃখ ভোলাই এদের একমাত্র লক্ষ্য। গুরেঘিয়ান জানিয়েছেন, মা এবং একমাত্র ছেলের মৃত্যুর পর বাঁচার আশা ছেড়ে দিয়েছিলেন।earthnews24 1

সেই সময় তিনি ঠিক করেন জীবনে যেমন কিছু পাওয়ার নেই, তেমন কিছু খোয়াবারও নেই। আর সেই মুহুর্তেই তাঁর দেখি হয়ে গিয়েছিল স্পিরিটের সঙ্গে। সেই সময় স্পিরিটও তাঁর অত্যাচারী মালিকের কাছ থেকে নিষ্পত্তি পেয়েছে। তাই মানুষ ও পশুর বন্ধুত্বই হয়ে ওঠে এই দুজনের লক্ষ্যহীন যাত্রা পথের একমাত্র সঙ্গী। শুরু হয় যাত্রা।

আমেরিকার বিভিন্ন প্রত্যন্ত এলাকায় অভিজ্ঞতাই বেঁচে থাকার মূল মন্ত্র হয়ে ওঠে। এই অভিজ্ঞতা গুলি ক্যমেরা বন্দি করেন গুরেঘিয়ান। তাদের এই অভিজ্ঞতা সম্মন্ধিত ছবি এবং ভিডিও প্রতি মুহুর্তে আপডেট দেয় তাদের তৈরি ওয়েবসাইটটি। যার ভিজিটর প্রত্যেকদিন ৫ মিলিয়ন ।

এছাড়া এসম্পর্কে একটি বইও প্রকাশিত হয়েছে ইতিমধ্যে, যার নাম, “হিউজ অফ মাই ভিশন”। গুরেঘিয়ান জানিয়েছেন, জীবনের প্রত্যেকটি মুহুর্তকে কিভাবে উপভোগ করতে হয় তাও শিখিয়ে দিয়ে এই যাত্রা পথ। তাই এই যাত্রা পথই এখন বেঁচে থাকার রসদ যোগায়। 

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

এই সম্পর্কীত আরো সংবাদ পড়ুন

পাতালরেলের নির্মাণ কাজের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

পাতালরেলের নির্মাণ কাজের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) বেলা ১১টায় প্রধানমন্ত্রী শেখ

বিস্তারিত »