Sat, January 28, 2023
রেজি নং- আবেদিত

ভিসা ছাড়া দেশের বাইরে বেড়াতে চান ?

চীনের দক্ষিণ উপকূলীয় কোয়াংদং প্রদেশের রাজধানী কোয়াংচৌ শহর। এটি ক্যান্টন নামেই বেশি পরিচিত।অফুরন্ত প্রাণচাঞ্চল্যে ভরপুর এই আধুনিক মেট্রোপলিটন শহরটি হচ্ছে চীনের তৃতীয় বৃহত্তম শহর। চীনের তৃতীয় দীর্ঘতম পার্ল নদী এবং দক্ষিণ চীন সাগর সংলগ্ন হওয়ার কারনে এবং হংকং ও ম্যাকাও তে সহজ এবং দ্রুত যোগাযোগ ব্যবস্থার কারনে কোয়াংচৌ শহর কোয়াংদং প্রদেশের রাজনীতি, অর্থনীতি, বিজ্ঞান, শিক্ষা এবং সংস্কৃতির প্রাণকেন্দ্র হয়ে উঠেছে।এর এই বিশেষ ভৌগলিক বৈশিষ্ট্য এবং অবস্থানের কারনে একে চীনের দক্ষিণ ফটক হিসেবে অভিহিত করা হয়।

চীনের সংস্কার এবং ১৯৭৮ সালের মুক্তবাজারের ফলে যে কয়টি শহরে দ্রুত উন্নয়ন ঘতেছে তার মধ্যে কোয়াংচৌ শহর প্রথম। এখানে হাজার হাজার ছোট বড় ও মাঝারি ব্যবসায়িক প্রতিষ্ঠান রয়েছে যেখানে লক্ষ লক্ষ চাকরির সুযোগ তৈরি হচ্ছে। এ কারনে এ শহরে জনসংখ্যা তুলনামূলক বেশি । ব্যবসা বানিজ্য, ট্যুরিজম, আর্থিক প্রতিষ্ঠান , রিয়েল স্টেট প্রতিষ্ঠানের কারনে পৃথিবীব্যাপী কোয়াংচৌ শহরের সুনাম রয়েছ। ভ্রমণ পিপাসুদের জন্য এখানে রয়েছে নয়নাভিরাম সাদা মেঘের পাহাড়, পার্ল নদী এবং ইউয়েসিউ পার্কের Five Ram Statue । ভ্রমণ পিপাসুদের আকৃষ্ট করতে কোয়াংদং সরকার নানা ধরণের পদক্ষেপ নিয়েছে। এর মাঝে আছে ভিসা বিহীন অবস্থানের অনুমোদন। পৃথিবীর ৫১ টি দেশের নাগরিকরা কোয়াংচৌ পাইইউন বিমান বন্দর দিয়ে কোন আন্তর্জাতিক ফ্লাইট পরিবর্তন করতে চাইলে এখানে ৭২ ঘণ্টা পর্যন্ত ভিসা ছাড়া থাকতে পারেন।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

এই সম্পর্কীত আরো সংবাদ পড়ুন

টানা দ্বিতীয়বারে ওয়ানডে বর্ষসেরা ক্রিকেটার বাবর

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ২০২২ সালের বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার নির্বাচিত হয়েছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম।

বিস্তারিত »