Tue, January 31, 2023
রেজি নং- আবেদিত

অভিবাসী সংকটের মূল কারণ মিয়ানমারে রোহিঙ্গাদের উপর অত্যাচার: ওবামা

মানবপাচারে সরাসরি জড়িত থাকার অভিযোগ প্রমাণিত হয়েছে থাইল্যান্ডের সেনাবাহিনীর বিরুদ্ধে। এর আগে দেশটির সেনাবাহিনী এই অভিযোগ অস্বীকার করলেও এরই মধ্যে একজন লেফটেন্যান্ট জেনারেলকে সংশ্লিষ্ট থাকার অভিযোগে গ্রেফতারের অনুমতি দিয়েছেন আদালত। এরই মধ্যে তাকে তার পদ থেকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

এদিকে, এই অভিবাসন সমস্যা নিরসনে মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর অত্যাচার, নিপীড়ন বন্ধ করার আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

সাগরের বাতাস ভারী অভিবাসীদের আর্তচিৎকারে। ক্ষুধা, তৃষ্ণা, জীবনের অনিশ্চয়তা সব জানা সত্ত্বেও প্রতিদিন বহু অভিবাসী নৌকায় উঠছে কেবল তাদের উপর চালানো নিপীড়ন সইতে না পেরেই। এমটাই দাবি করছেন রোহিঙ্গারা। তারা জানিয়েছেন অর্থনৈতিক সচ্ছলতা নয় বরং জীবন বাচাতেই বাধ্য হয়ে তারা উত্তাল সাগরে নেমে পড়ছেন।

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাও অভিবাসী সংকটের মূল কারণ হিসেবে দেখছেন মিয়ানমারে রোহিঙ্গাদের উপর চালানো অত্যাচারকে। সোমবার ওয়াশিংটনে সংবাদ সম্মেলনে মিয়ানমার সরকারের প্রতি রোহিঙ্গাদের ওপর বৈষম্যমূলক আচরণ বন্ধ করার আহ্বান জানান তিনি।

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেন, ‘মিয়ানমারে রোহিঙ্গাদের মানবাধিকার বলতে কিছুই নেই। পরোক্ষভাবে সরকারই তাদের বাধ্য করছে অবৈধ অভিবাসী হিসেবে সাগরে পাড়ি জমাতে। যদি তাদের উপর অত্যাচার নির্যাতন বন্ধ না করা হয় তবে অভিবাসী সংকট নিরসন কোনোভাবেই সম্ভব নয়।’

এদিকে, মানব পাচার চক্রের সঙ্গে জড়িত থাকার অভিযোগ আগে অস্বীকার করলেও থাইল্যান্ড সেনাবাহিনীর থ্রি স্টার র‌্যাঙ্কের লেফটেন্যান্ট জেনারেল মানুস কংপানকে এই অভিযোগে গ্রেপ্তারের আদেশ দিয়েছেন সংখলার একটি আদালত।

এদিকে, ইন্দোনেশিয়ার তথ্যমন্ত্রী জানিয়েছেন, ৪দিন আগে আন্দামান সাগর থেকে উদ্ধার হওয়া ৭শো রোহিঙ্গা বোঝাই নৌকাটিকে বাংলাদেশের জলসীমায় ঠেলে দিচ্ছে দেশটির নৌবাহিনী। এ ছাড়া ইন্দোনেশিয়ার উপকূলে ১০ বাংলাদেশীসহ ৬৫ জন অভিবাসীবাহী একটি নৌকা ডুবে গেলে তাদের উদ্ধার করা হয় বলে গণমাধ্যমের খবরে জানানো হয়েছে।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on whatsapp
WhatsApp
Share on email
Email

এই সম্পর্কীত আরো সংবাদ পড়ুন

সংবিধানের পঞ্চদশ সংশোধনী দেশের গণতন্ত্রকে শক্তিশালী করেছে: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সংবিধানের পঞ্চদশ সংশোধনী দেশের গণতন্ত্রকে শক্তিশালী করেছে এবং অবৈধভাবে রাষ্ট্রক্ষমতা দখলের

বিস্তারিত »

চতুর্থবারের মত অস্ট্রেলিয়ার বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন স্টিভেন স্মিথ। রিকি পন্টিং ও মাইকেল ক্লার্কের পর

বিস্তারিত »

রাবির কেন্দ্রীয় গবেষণাগারের ৩২টি যন্ত্রপাতির ২৪টিই অকেজো

কোটি টাকা মূল্যের গবেষণার কাজে ব্যবহৃত প্রযুক্তি দিয়ে সাজানো রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গবেষণাগার। তবে সাজানো-গোছানো

বিস্তারিত »

অপরাধমূলক কর্মকাণ্ডে জড়াচ্ছে রোহিঙ্গারা: র‌্যাবের ডিজি

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালক এম খুরশীদ হোসেন বলেছেন, রোহিঙ্গারা অপরাধমূলক কর্মকাণ্ডে জড়াচ্ছে। তিনি বলেন,

বিস্তারিত »